ভূমিকম্পে ঢাবির হলে খসে পড়েছে পলেস্তারা, ভেঙেছে কাচ

হলের পাঠকক্ষের দরজার গ্লাস ভেঙেছে
হলের পাঠকক্ষের দরজার গ্লাস ভেঙেছে  © টিডিসি ফটো

রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের বিভিন্ন স্থানে খসে পড়েছে পলেস্তারা, ভেঙে পড়েছে পাঠকক্ষের দরজার গ্লাস। এতে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়নি তবে যে কোনো মুহূর্তে বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন সাধারণ শিক্ষার্থীরা। আজ শনিবার সকাল ৯ টা ৩৫ মিনিটে ৫.৬ রিখটার স্কেলে এই ভূমিকম্পের ঘটনা ঘটে।

সরেজমিনে দেখা যায় হল, হলের পাঠকক্ষের দুইটা পাল্লার মধ্যে তাড়াহুড়া করে বের হওয়ার সময় ডানদিকের পাল্লাটি ভেঙে যায়। হলের প্রত্যক্ষদর্শী একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, ভূমিকম্প শুরু হলে আতঙ্কিত হয়ে অনেক শিক্ষার্থী একই বের হতে চাইলে দরজাটি ভেঙে যায়। এসময় তাড়াহুড়া করে বের হতে গিয়ে কয়েকজন শিক্ষার্থী পায়ে আঘাতও পেয়েছে।

এছাড়াও হলের ৩৫১,২৪৪, ২৪৮, ৩৪৮, ৩৪৪ নম্বর রুমসহ আরও কিছু রুমের ছাদের পলেস্তারা খসে পূর্বেই ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল এবং ২৪৯ ও ৪৩৮ নম্বর রুমসহ আরও কিছু রুমে ছাদের ঝুঁকি থাকায় সিলিং ফ্যান লাগানো যাচ্ছে না। এমন অবস্থায় ভূমিকম্প হওয়ায় ভঙ্গুর এ সব স্থান থেকে পলেস্তারা খসে পড়তে শুরু করে ফলে পুরো হলের শিক্ষার্থীদের মধ্যে তাৎক্ষণিকভাবে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৬৭ সালে চালু হওয়া মুহসীন হল পুরোনো হয়ে যাওয়ায় নানা কারণে প্রায়ই পলেস্তারা খসে পড়ে। এই হলে অতীতে সিলিং ফ্যান খুলে পড়ার ঘটনাও ঘটেছে।

জানতে চাইলে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান বলেন, গতবার ভূমিকম্পেও আমাদের হল ক্ষতিগ্রস্ত হয়। তখন আমরা বুয়েটের বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে চিহ্নিত করে তাদের সুপারিশ অনুযায়ী হল সংস্কার করেছি। কাল প্রকৌশল দপ্তরকে জানিয়ে যেসব স্থানে আজকে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করব। পুরোনো হল হওয়ায় এগুলো ঘটছে।


সর্বশেষ সংবাদ