নির্বাচনী তফসিল প্রত্যাখ্যান রাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের

  © সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল প্রত্যাখান করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। সেই সঙ্গে অবিলম্বে তফসিল বাতিলের দাবি জানিয়েছে রাবির এই শিক্ষক সংগঠন। 

বুধবার (১৫ নভেম্বর) রাত ৮টায় ফোরামের সভাপতি অধ্যাপক এফ. নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. মাসুদুল হাসান খান (মুক্তা) স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

বিবৃতিতে ফোরামের নেতারা জানান, ‘বিতর্কিত ও একতরফা নির্বাচনী তফসিল বাতিল ঘোষণা করে কারাবন্দী বিরোধী দলের তথা জাতীয় নেতৃবৃন্দকে অবিলম্বে মুক্তি প্রদান করতে হবে। একই সাথে উন্নয়ন সহযোগী দেশগুলোর ও জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাসমূহের পরামর্শ গ্রহণ করে এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন ও নির্বিঘ্নে ভোট প্রদানের সুযোগ দিতে হবে।’

বিবৃতিতে শিক্ষকরা আরও বলেন, ‘২০২৪ সালের জানুয়ারি মাসে হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ২০১৪ ও ২০১৮ সালের মতো প্রশ্নবিদ্ধ নির্বাচনের পুনরাবৃত্তি যেন না ঘটে, সেজন্য প্রয়োজন একটি নিরপেক্ষ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার এবং অংশগ্রহণমূলক নির্বাচন। বর্তমান প্রেক্ষাপটে অংশগ্রহণমূলক নির্বাচন বাস্তবায়নের লক্ষ্যে নির্বাচন কমিশনের প্রধান দায়িত্ব ছিল বিএনপিরসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিশ্চিত করা। উন্নয়ন সহযোগী আন্তর্জাতিক সম্প্রদায়ও রাজনৈতিক দলগুলোকে সুষ্ঠু নির্বাচন বাস্তবায়নের লক্ষ্যে সংলাপে বসার জন্য প্রতিনিয়ত গুরুত্বারোপ করে যাচ্ছেন।’

বিবৃতিটিতে স্বাক্ষর করেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সদস্য প্রফেসর এম আমজাদ হোসেনে, প্রফেসর এম. ফজলুল হক, প্রফেসর খন্দকার ইমামুল হক, প্রফেসর শাহেদ জামান,  প্রফেসর মো. আব্দুল আলীম, প্রফেসর মোহাম্মদ আলী, প্রফেসর এম. হাবিবুর রহমান, প্রফেসর মামুন-উর-রশিদ, প্রফেসর এম. রেজাউল করিম, প্রফেসর মোহা. হাছানাত আলী, প্রফেসর মো. আবুল হাসান, প্রফেসর এম. সাবিরুজ্জামান, প্রফেসর মোহাম্মদ আমীরুল ইসলাম, ড. এম. আনিসুর রহমান। 

এছাড়া আরও স্বাক্ষর করেন, প্রফেসর শাসসুজ্জোহা এছামী, প্রফেসর মো. আতিকুল ইসলাম, প্রফেসর সারোয়ার জাহান, প্রফেসর মো. নূরুল মোমেন, প্রফেসর ইফতেখারুল আলম মাসুদ, প্রফেসর কামরুজ্জামান, প্রফেসর পারভেজ আজহারুল হক, প্রফেসর কুদরত-ই-জাহান, প্রফেসর মো. সাজ্জাদুর রহিম, প্রফেসর জিএম শফি, প্রফেসর সোহেল হাসান, প্রফেসর হারুনুর রশিদ ও ড. মো. সামিউল ইসলামসহ জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আরো অনেক সম্মানিত সদস্যবৃন্দ।


সর্বশেষ সংবাদ