কিউএস এশিয়া র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ২৪ বিশ্ববিদ্যালয়

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং
কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং  © সংগৃহীত

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৪-এ বাংলাদেশের ২৪টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্য ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এছাড়া তালিকায় আন্তর্জাতিক একটি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। তবে র‍্যাঙ্কিংয়ে জায়গা পেলেও কোনো বিশ্ববিদ্যালয়ই এশিয়ার সেরা ১০০ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্থান হয়নি। এবারও র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে আছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)।

আজ বুধবার (৮ নভেম্বর) এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি। প্রতি বছরের নভেম্বর মাসে তালিকাটি প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কিউএস র‍্যাঙ্কিংয়ে দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে এশিয়ার মধ্যে তাদের অবস্থান ১৪০তম। ২০২৩ সালে ঢাবির অবস্থান ছিল ১৫১তম। সে হিসেবে প্রতিষ্ঠানটি এগারো ধাপ এগিয়েছে। র‍্যাঙ্কিংয়ে ঢাবির প্রাপ্ত নম্বর ৩৩ দশমিক ৯। তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও বেসরকারি উচ্চশিক্ষালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকায় উচ্চশিক্ষালয় দুটির অবস্থান যথাক্রমে ১৮৭ ও ১৯১তম।

অন্যদিকে, র‍্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়েছে বুয়েট। ২০২৪ সালে বুয়েটের অবস্থান ১৮৭। ২০২৩ সালে বুয়েটের অবস্থান ছিল ১৯৯। এ বছর বুয়েটের প্রাপ্ত নম্বর ২৭ দশমিক ৭। অন্যদিকে নর্থ সাউথ ইউনিভার্সিটি গত বছর তালিকার ২০১৯ নম্বর অবস্থানে থাকলে ২০২৪ সালের র‌্যাংকিংয়ে  অবস্থান ১৯১তম। তাদের প্রাপ্ত স্কোর ২৭ দশমিক ৭।

আরও পড়ুন: পাবলিকে দেশসেরা ঢাবি, বেসরকারিতে নর্থ সাউথ

২০২৪ সালের র‍্যাঙ্কিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরমধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়েছে।

২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে।

এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবি, বুয়েট ও নর্থ সাউথ ছাড়া বাংলাদেশ থেকে তালিকায় রয়েছে আরও ২১টি আন্তর্জাতিক, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- ব্র্যাক বিশ্ববিদ্যালয় (২৮১-২৯০), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট (৩৫১-৪০০), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩৫১-৪০০), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৪০১-৪৫০), শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৪০১-৪৫০), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট (৪৫১-৫০০), ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (৪৫১-৫০০), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি-আইইউটি (৪৫১-৫০০), রাজশাহী বিশ্ববিদ্যালয় (৪৫১-৫০০), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (৫০১-৫৫০), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েট (৫০১-৫৫০), আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫৫১-৬০০), ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-আইইউবি (৫৫১-৬০০), ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (৫৫১-৬০০), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫৫১-৬০০), স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (৫৫১-৬০০), খুলনা বিশ্ববিদ্যালয় (৫৫১-৬০০), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ (৬০১-৬৫০), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এআইইউবি (৭৫১-৮০০), ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (৭৫১-৮০০), ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-ইউল্যাব (৮০১+)।


সর্বশেষ সংবাদ