কেন্দ্রীয় কমিটির কাজ কী স্বরণ করিয়ে ঢাবি ছাত্রলীগ সভাপতির স্ট্যাটাস, দ্বন্দ্বের আশংকা

ঢাবি ছাত্রলীগের সভাপতির স্ট্যাটাস
ঢাবি ছাত্রলীগের সভাপতির স্ট্যাটাস  © সংগৃহীত

ছাত্রলীগের  কেন্দ্রীয় কমিটির কাজ কী তার স্বরণ করিয়ে এবার স্ট্যাটাস দিয়েছেন ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন। তার এই স্ট্যাটাস ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি এবং ঢাবি ছাত্রলীগ কমিটির মধ্যে দ্বন্দ্বের আশংকা করছেন ক্যাম্পাসের  নেতা-কর্মীরা। 

৫ সেপ্টেম্বর  দিবাগত গভীর রাতে তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে এই স্ট্যাটাস দেন। একটু পরে একি স্ট্যাটাস সমর্থন করে নিজের আইডিতে ও শেয়ার দেন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাক তানভীর হাসান সৈকত।  

এদিকে পোস্ট দেওয়ার পর তাদের অনুসারীদের শেয়ার দিতে দেখা যায়। এর আগে গণমাধ্যমে খবর আসে ,  দীর্ঘদিন কমিটি না হওয়া ঢাকা কলেজ ছাত্রলীগসহ অধিভুক্ত সাত কলেজ শাখার নিয়ন্ত্রণ চায় সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। তাদের দাবি, রাজনৈতিক মানেরও উন্নয়ন ঘটবে সাত কলেজের শিক্ষার্থীদের। তবে এতে সম্মতি জানায়নি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি। সেই দ্বন্দ্ব নিয়ে এই নিয়ে স্ট্যাটাস কিনা তা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।  
 
ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ফেসবুকে লিখেন,  ‘‘ কেন্দ্রীয় কমিটির কাজ কেন্দ্রীয় বিষায়াদি সম্পাদন করা, সারাদেশের ইউনিটগুলির মাঝে সমন্বয় সাধন করা, কর্মসূচী প্রণয়ন করা ও  শৃঙ্খলা- গঠনতন্ত্রের রক্ষাকবচ হিসেবে কাজ করা । এর বাইরে ৩০০ জন কেন্দ্রীয় নেতা দ্বারা ব্যক্তিগতভাবে ৫ জন কর্মী সংগঠন করা বর্তমান কাঠামোতে সম্ভব না। ছাত্রলীগের প্রাণ হলো তৃণমূল তথা বিভিন্ন ইউনিট ; যারা মাত্র কয়েকদিন আগেই সম্মিলিতভাবে লাখো কর্মীর সমাগম করে দেখিয়েছে। এরাই সংগঠনের প্রাণ। এরা দামী ফ্ল্যাটে থাকেনা , দামী গাড়িতে ঘুরেনা, এরা নিজের পরিবারকে  ঠকিয়ে, পেটে ক্ষুধা রেখে, টিউশনির টাকা জমিয়ে , ছেড়া স্যান্ডেল- ঘার্মাক্ত জামা পড়ে রাজপথে জীবন উৎসর্গ করার ব্রত নিয়ে সংগঠনকে টিকিয়ে রাখে ।

মাননীয় প্রধানমন্ত্রী , বঙ্গবন্ধু তনয়া , আমাদের আশ্রয়স্হল দেশরত্ন শেখ হাসিনা কেন্দ্রীয় কমিটির সভাপতি - সম্পাদক সহ ঢাকা বিশ্ববিদ্যলয় এবং ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন । আমি নিশ্চিত বঙ্গবন্ধু তনয়ার হাতে সময় থাকলে সারা বাংলাদেশের সকল জেলা- উপজেলা কমিটি নিজ হাতে গঠন করতেন।  ছাত্রলীগের সর্বোচ্চ পদ থেকে তৃণমূলের সর্বশেষ কর্মীর এই বিষয়টি অনুধাবন করা উচিত। 

আমরা অনেকেই প্রায়শ নিজেদের ব্যক্তিস্বার্থের জন্য সংগঠনকে নিলামে তুলে ফেলি। আমাদের মনে রাখতে হবে ,ছাত্রলীগের ইতিহাস বাঙালির ইতিহাস  । আমাদের মনে রাখতে হবে, আমাদের জীবনের কর্ম আমাদের ফিরিয়ে দেওয়া হবে । আমাদের মনে রাখতে হবে, ইতিহাস কখনো কাউকে ক্ষমা করেনা।’’


সর্বশেষ সংবাদ