সমাবর্তন প্রশ্নে নিশ্চুপ চবি উপাচার্য

চবি উপাচর্য অধ্যপক ড. শিরীণ আখ্তার
চবি উপাচর্য অধ্যপক ড. শিরীণ আখ্তার  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষকমণ্ডলী কর্তৃক নির্বাচিত সিনেটের শিক্ষক প্রতিনিধি অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক ৩৫ তম সিনেট সভায় সমাবর্তন নিয়ে প্রশ্ন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখ্তারকে। তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনেকদিন ধরে কনভোকেশন হচ্ছে না। কনভোকেশনের জন্য কোন প্রস্তুতি বা পরিকল্পনা আছে কিনা? এ বিষয়ে জানানোর জন্য বিনীত অনুরোধ করছি।

তবে অধ্যাপক ফারুকের প্রশ্নের জবাবে কোনো কথাই বলেননি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখ্তার।

বাজেট অনুসন্ধানে দেখা যায়, সমাবর্তনের জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি ২০২৩-২৪ অর্থবছরেও। গত ৪ বছরে ৫ম সমাবর্তন করার ঘোষনা উপাচার্য ৪বার দিলেও বাজেটে সে নিদর্শন নেই। তবে বিশ্ববিদ্যালয় দিবস থেকে শুরু করে নানান দিবসের জন্য এই অর্থবছরে ৬৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

রবিবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ৩৫তম বার্ষিক সিনেট সভায় ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হলেও সমাবর্তন খাতে এবারও নেই কোনো বরাদ্দ।

এর আগে ২০২০ সালের ২৯ জানুয়ারি, ২০২১ সালের ১৬ নভেম্বর, ২০২২ সালের ২৩ জুলাই এবং সর্বশেষ ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি সমাবর্তন করার ঘোষণা দিয়েছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। প্রতিবারই তিনি একবছরের মধ্যে সমাবর্তন করার আশ্বাস দিয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ ২৮ বছর পর ১৯৯৪ সালে প্রথম সমাবর্তন হয়। এরপর ১৯৯৯ সালে দ্বিতীয়, ২০০৮ সালে তৃতীয় এবং সর্বশেষ ২০১৬ সালের ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হয় চতুর্থ সমাবর্তন। এ নিয়ে গত ৫৬ বছরের ইতিহাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে মাত্র ৪টি সমাবর্তন। তাই এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমাবর্তনের আক্ষেপটাও দিনদিন বাড়ছে।


সর্বশেষ সংবাদ