ঢাবির সিনেটে ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকার বাজেট পেশ

সিনেট অধিবেশন
সিনেট অধিবেশন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ অর্থ বছরের জন্য সিনেটে ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকার বাজে পেশ করা হয়েছে। গত ১২ জুন ফাইন্যান্স কমিটিতে বাজেট পেশ করা হয় এবং এই বাজেট ফাইন্যান্স কমিটির সুপারিশকৃত বাজেট ১৫ জুন অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অনুমোদন করা হয়। 

আজ বুধবার (২১ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশনের বাজেট পেশ করেন ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

বাজেট পেশকালে কোষাধ্যক্ষ বলেন, ২০২৩- ২০২৪ অর্থ বছরের জন্য সিন্ডিকেট ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকার প্রস্তাবিত পরিচালন বাজেট অনুমোদন করেছে। এর মধ্যে বেতন, ভাতা ও পেনশন বাবদ ৭২৪ কোটি ১২ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ৬৮.২৯%; গবেষণা মঞ্জুরী বাবদ ১৫ কোটি ৫ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ১.৬৪%; অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৭৪ লক্ষ টাকা যা প্রস্তাবিত ব্যয়ের ৩.৬৯%; পণ্য ও সেবা বাবদ ২০৮ কোটি ৪ লক্ষ ৩৯ হাজার টাকা যা মোট ব্যয়ের ২২.৭৬% এবং মূলধন খাতে ৩২ কোটি ২৪ লক্ষ ৪৩ হাজার টাকা যা মোট ব্যয়ের ৩.৫৪% বরাদ্দ রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (বিমক) থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি ৮০ লক্ষ টাকা, নিজস্ব আয় ধরা হয়েছে ৮৫ কোটি টাকা এবং ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৬০ কোটি ৯ লক্ষ ৮৭ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৬.৫৮%।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক চাহিদার  ভিত্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিকট ৯৭৪ কোটি ৫২ লক্ষ ২৬ হাজার টাকা চাওয়া হয়। বিমক বরাদ্দ করে মাত্র ৭৬৮ কোটি ৮০ লক্ষ টাকা। অর্থাৎ চাহিদার তুলনায় বরাদ্দের পরিমাণ ২০৫ কোটি ৭২ লক্ষ ২৬ হাজার টাকা কম।

ঢাকা বিশ্ববিদ্যালয় কোন লাভজনক প্রতিষ্ঠান নয় বিধায় নিজস্ব তহবিল থেকে ঘাটতি মেটানো সম্ভব হবে না এবং প্রতি বছর এভাবে তহবিলের ঘাটতি হলে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য পূর্ণ করতে পারবে না বলেও মন্তব্য করেন তিনি।


সর্বশেষ সংবাদ