ক্যাম্পাসে ছাত্রী হেনস্তা, জাবি শিক্ষার্থীদের ৬ দফা দাবি

জাবিতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন
জাবিতে সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ক্যাম্পাসে এক পুলিশ কনস্টেবল কর্তৃক নারী শিক্ষার্থীকে হেনস্তার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ সোমবার (১২ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক সাধারণ শিক্ষার্থী। 

মানববন্ধন থেকে প্রশাসনের যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে নিরাপদ ক্যাম্পাসসহ ছয় দফা দাবি জানান শিক্ষার্থীরা। পরে এ ঘটনার এর সুষ্ঠু বিচার ও ক্যাম্পাসে সার্বক্ষণিক নিরাপত্তা চেয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

তাদের দাবিগুলো হলো-ঘটনা পরবর্তী আইনি পদক্ষেপ যথাযথভাবে হচ্ছে কিনা তার তদারকি করা; ঘটনায় হালনাগাদ তথ্য নিয়মিতভাবে শিক্ষার্থীদের জানানো; ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ ও চলাচল নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ; ক্যাম্পাসে মূল সড়কগুলোতে সিসিটিভি স্থাপন ও প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা কর্মী নিয়োজিত করা; অন্ধকারাচ্ছন্ন সড়কগুলোতে রাত্রিকালীন পর্যাপ্ত আলোর ব্যাবস্থা করাসহ পর্যাপ্ত যানবাহন নিশ্চিত করে ক্যাম্পাসে যাতায়াত নিরাপদ করা।

মানববন্ধনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী ফজলে রাব্বি বলেন, আমরা স্বাধীন দেশে ও স্বাধীন ক্যাম্পাসে থেকেও নিরাপত্তাহীনতার সমস্যা নিয়ে কথা বলতে বলতে বাধ্য হচ্ছি যা আমাদের জন্য লজ্জার। প্রশাসন ঘটনাটির সুষ্ঠু বিচার নিশ্চিত না করলে আমরা  ৫২’এর মতো আন্দোলনে সুগঠিত হবো। আমরা চাই প্রশাসন ঘটনাটির সুষ্ঠু বিচার ও ক্যাম্পাসে আমাদের নিরাপত্তা নিশ্চিত করুক।

ভূগোল ও পরিবেশ বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী বেদত্রয়ী গোস্বামী পৃথা বলেন, এর আগেও নারী শিক্ষার্থীদের সাথেও ছিনতাই ও হেনস্তার ঘটনা ঘটেছে।  প্রশাসনের নিশ্চুপ থাকার কারণেই তারা বারবার এই অন্যায় করতে সাহস পাচ্ছে। আজকের ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত না হলে অপরাধীরা আরও বেড়ে উঠবে। এর জন্য প্রশাসনের বলিষ্ঠ পদক্ষেপ নিশ্চিত করতে হবে। 

ইংরেজী বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী জুনায়েদ হাসান রানা বলেন, ক্যাম্পাসের প্রাণ হচ্ছে শিক্ষার্থীরা। পড়ার টেবিল বাদ দিয়ে সেই শিক্ষার্থীদের যদি নিরাপত্তার দাবিতে রাস্তায় নামতে হয়, এর চেয়ে কষ্টের আর কিছু নেই। আমরা চাই এমন এক ক্যাম্পাস যেখানে প্রতিটি শিক্ষার্থী বিনা ভয়ে, বিনা সংকোচে অবাধ বিচরণ করতে পারবে।

উল্লেখ্য, গতকাল রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন সংলগ্ন রাস্তায় এক পুলিশ কনস্টেবল হাতে যৌন হেনস্তার শিকার হয়েছেন ১ম বর্ষের এক ছাত্রী। এ ঘটনায় একজন পালিয়ে গেলেও এই পুলিশ সদস্যকে আটক করে বেধড়ক পিটুনি দিয়ে থানায় সোপর্দ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীরা।  এ সময় তার কাছ থেকে অবৈধ ওয়াকিটকি এবং হাতকড়া জব্দ করা হয়। 


সর্বশেষ সংবাদ