চবি ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষের ঘটনায় তিনটি তদন্ত কমিটি

চবি ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষের ঘটনায় তিনটি তদন্ত কমিটি
চবি ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষের ঘটনায় তিনটি তদন্ত কমিটি  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পরপর দু'দিন ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষের ঘটনায় পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার (২ জুন) এ বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নূরুল আজিম সিকদার। তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জান গেছে, গত বুধবার (৩১ মে) ক্যাম্পাসের একটি খাবার হোটেলের টেবিলে বসাকে কেন্দ্র করে সিএফসি ও সিক্সটি নাইনের কর্মীদের মধ্যে বাগবিতণ্ডা ও পরে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনা এক পর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। এতে আহত হয় ছাত্রলীগের ৮ জন কর্মী।

ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য আলাওল হল প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ ফরিদুল আলমকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির অন্য সদস্য হলেন শাহ আমানত হল প্রভোস্ট অধ্যাপক নির্মল কুমার শাহা এবং সদস্য সচিব সহকারী প্রক্টর হাসান মোহাম্মদ রোমান।
  
এদিকে, পরদিন (গত বৃহস্পতিবার) বেলা ১টার দিকে আমানত ও শাহজালাল হলে অবস্থানরত শাখা ছাত্রলীগের বগিভিত্তিক সিক্সটি নাইন ও সিএফসি গ্রুপ রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ায়। এসময় তারা লোহার চাপাতি, হকিস্টিক ও দেশীয় অস্ত্র নিয়ে চড়াও হয় প্রতিপক্ষের ওপর৷ প্রায় দুই ঘন্টারও বেশি চলে এ সংঘর্ষ।

এতে প্রক্টর এবং সহকারী প্রক্টরসহ উভয় পক্ষের অন্তত ১২ জন আহত হয়। তবে আহতদের নাম পরিচয় প্রকাশ করছে না কেউ-ই। এ ঘটনায়ও তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আব্দুর রব হলের প্রভোস্ট অধ্যাপক ড. দানেশ মিয়াকে আহবায়ক করে কমিটির অন্য সদস্য হলেন শাহজালাল হলের প্রভোস্ট অধ্যাপক জামাল উদ্দিন। সদস্য সচিব করা হয়েছ সহকারী প্রক্টর মোর্শেদুল আলমকে।

আরও পড়ুন: দফায় দফায় ছাত্রলীগের সংঘর্ষে রণক্ষেত্র চবি, র‍্যাব মোতায়েন

গত বৃহস্পতিবার (১ জুন) দুটি গ্রুপের তুমুল সংঘর্ষের পরে শাখা ছাত্রলীগের পক্ষ থেকে প্রশাসনের কাছে বিভিন্ন দাবি জানানো হয়। তাদের এসকল দাবি পূরণ না হওয়ায় এদিন বিকেল ৪টার দিকে প্রক্টর অফিসে তালা লাগিয়ে দেয় তারা। এঘটনায় জড়িতদের বের করতেও তিন সদস্যের তদন্ত কমিটি গঠিত হয়েছে।

কমিটিতে জাদুঘর পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদকে আহবায়ক করা হয়েছে। এছাড়াও প্রীতিলতা হল প্রভোস্ট আব্দুল্লাহ আল মামুনকে সদস্য এবং গোপনীয় শাখার ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ ফজলুল করিমকে সদস্য সচিব করা হয়েছে।

তদন্ত কমিটির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, পৃথক তিনটি ঘটনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিনটি তদন্ত কমিটি গঠন করেছে। যাতে দোষীদের শনাক্ত করে বিচারের আওতায় আনা যায়। তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ