চবিতে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি শুরু

চবি
চবি  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামের সাতটি অনুষদের ২৭টি বিভাগে অনুমতিপ্রাপ্ত ভর্তি ও নাম-তালিকাভুক্ত শিক্ষার্থীদের ভর্তি শুরু করেছে। গত ২১ মার্চ থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুমতিপ্রাপ্তদের অফিসের একাডেমিক শাখা (প্রশাসনিক ভবনের ৫ম তলা, ২ নম্বর কক্ষ) থেকে ভর্তির নির্ধারিত ফরম সংগ্রহপূর্বক ভর্তি সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বরা হয়, যে সকল প্রার্থী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী অর্জন করেছেন তাদেরকে রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি এবং দেশের অন্য কোন বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রি অর্জনকারীদের তাদের বিশ্ববিদ্যালয় হতে মাইগ্রেশন সার্টিফিকেট জমা দিতে হবে।

আরও পড়ুন: রাবিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি।

তাছাড়া ভর্তির সময় সকল সনদপত্র ও মার্কশীটের মূল কপি ও সত্যায়িত ফটোকপি এবং ৪ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী এম.ফিল/পিএইচ.ডি. প্রোগ্রামে অধ্যয়নের জন্য চাকুরীরত প্রার্থীদেরকে নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট হতে প্রাথমিকভাবে ০১ (এক) বছরের ছুটি ও ছাড়পত্র (খণ্ডকালীন ব্যতীত) নিয়ে ভর্তি সম্পন্ন করতে হবে। এম.ফিল/পিএইচডি প্রোগ্রামে ভর্তি ও নাম-তালিকাভূক্ত হওয়ার পর ভর্তির কপি ও রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি এবং প্রযোজ্য ক্ষেত্রের প্রার্থীর নিয়োগকারীর কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত ছুটি মঞ্জুরীর আদেশ নামার সত্যায়িত কপিসহ গবেষণা নির্দেশক ও সংশ্লিষ্ট বিভাগীয় সভাপতির/ ইনষ্টিটিউট/গবেষণা কেন্দ্রের পরিচালকের মাধ্যমে প্রস্তাবিত যোগদানপত্র জমা দিতে হবে।

আগামী ৪ মে ২০২৩ তারিখের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রার্থীরা নির্ধারিত সময়ের পর বিলম্ব ফিসহ ৫ মে ২০২৩ থেকে ২১ মে ২০২৩ তারিখের মধ্যে প্রোগ্রামে ভর্তি ও নাম-তালিকাভুক্তির কাজ সম্পন্ন করতে পারবেন। অন্যথায় ভর্তির প্রার্থিতা বাতিল হবে।

বিস্তারিত তথ্য জানতে ক্লিক করুন এখানে


সর্বশেষ সংবাদ