খুলনা বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ, আবেদন শেষ ৩০ এপ্রিল

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জুলাই ২০২৩ সেশনে Ph.D. ফেলো প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন স্কুল। আগ্রহীরা ৩০ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা:

১. সংশ্লিষ্ট / অ্যালাইড বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয় অথবা দেশের অন্য কোন সরকারি / পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী থাকতে হবে অথবা অন্য কোন দেশী / বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী (যা UGC কর্তৃক সমমানের ডিগ্রী হিসেবে স্বীকৃত থাকতে হবে )

২. প্রার্থীকে কমপক্ষে ১৭ বছর শিক্ষাকাল শেষ করতে হবে।

৩. বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জনকারীদের ক্ষেত্রে ডিগ্রী প্রদানকারী প্রতিষ্ঠানের UGC কর্তৃক অনুমোদনের প্রমাণ পত্র এবং অনুমোদিত ক্যাম্পাস থেকে ডিগ্রী অর্জনের প্রমাণ পত্র দাখিল করতে হবে।

৪. এস এস সি / সমমান ও এইচ এস সি / সমমানের ডিগ্রীর একটিতে প্রথম বিভাগ (সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.০০ এবং ৫.০০ এর মধ্যে ৩.৫০ এবং স্নাতক ও স্নাতকোত্তরের একটিতে প্রথম শ্রেণি (সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.০০ এবং ৫.০০ এর মধ্যে ৩.৫০) থাকতে হবে এবং কোন পর্যায়ে তৃতীয় বিভাগ/ শ্রেণি গ্রহণযোগ্য নয়।

৬. থিসিস ছাড়া স্নাতকোত্তর ডিগ্রীর ক্ষেত্রে প্রথম লেখক হিসাবে কমপক্ষে একটি Peer reviewed প্রকাশনা থাকতে হবে।

আবেদনের শেষ সময়: ৩০ এপ্রিল ২০২৩

আবেদন প্রক্রিয়া: ভর্তি সংক্রান্ত তথ্যাবলীর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.ku.ac.bd) অথবা এখানে ভিজিট করুন। এছাড়া সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিসেও যোগাযোগ করা যাবে।


সর্বশেষ সংবাদ