কিউএস বিষয়ভিত্তিক র‌্যাংকিং

সামাজিক বিজ্ঞান ও ব্যবস্থাপনায় পিছিয়েছে ঢাবি, জায়গা হয়নি নর্থ সাউথ-ব্র্যাকের

  © লোগো

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) এবারের বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে সামাজিক বিজ্ঞান এবং ব্যবস্থাপনায় পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। আর তালিকায় জায়গা হয়নি গতবার স্থান পাওয়া দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ব্র্যাকের। আজ বৃহস্পতিবার (২২ মার্চ) বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

এবারের র‍্যাংকিংয়েও আলাদা দুটি ক্যাটাগরি করা হয়েছে। প্রধান বিষয় (ব্রড সাবজেক্ট এরিয়া) ক্যাটাগরিতে পাঁচটি বিষয় রয়েছে। এর মধ্যে রয়েছে- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সোশ্যাল সাইন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, আটর্স অ্যান্ড হিউমেনিটিস, লাইফ সাইন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচার সাইন্স। তাছাড়া নির্দিষ্ট বিষয় (স্পেসিফিক সাবজেক্ট) ক্যাটাগরিতে ৫৪টি আলাদা আলাদা বিষয় রয়েছে। বিশ্বের ১ হাজার ৫৯৪টি শিক্ষা প্রতিষ্ঠান এবার র‍্যাংকিংয়ে স্থান পেয়েছে। কিউএস সিস্টেম অনুসারে এ র‍্যাংকিং করা হয়। 

আরও পড়ুন: প্রকৌশল ও প্রযুক্তিতে পিছিয়েছে বুয়েট, জায়গা হয়নি ঢাবির

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস বাই সাবজেক্ট ২০২৩’ শীর্ষক র‍্যাংকিংয়ে ব্রড সাবজেক্ট এরিয়া সোশ্যাল সাইন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে এবার ঢাবির অবস্থান ৪৫১-৫০০ এর মধ্যে। যেখানে গত বছর ছিল ২০৩তম। গতবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২৯৮তম স্থানে থাকলেও এবার সেই তালিকায় জায়গা হয়নি। তাছাড়া গতবার ৪৫১-৫০০ এর মধ্যে থাকা ব্র্যাক বিশ্ববিদ্যালয়েরও এবার জায়গা হয়নি।

এবার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে (ব্রড সাবজেক্ট এরিয়া) বুয়েটের অবস্থান ৩৩৫তম। যেখানে গত বছর ছিল ১৮৫তম। গতবার ৩৩২তম স্থানে থাকলেও এবার সেই তালিকায় জায়গা হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

ব্রড সাবজেক্ট এরিয়ার বাকি তিন ক্যাটাগরি- আটর্স অ্যান্ড হিউমেনিটিস, লাইফ সাইন্স অ্যান্ড মেডিসিন এবং ন্যাচার সাইন্সে এবার বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের স্থান হয়নি। 

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে বিষয়ভিত্তিক তালিকায় একাডেমিক খ্যাতি (একাডেমিক রেপুটেশন), চাকরির বাজারে সুনাম (এমপ্লয়ার রেপুটেশন), এইচ-ইনডেক্স, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি (রিচার্স সাইটেশনস পার পেপার) এ সূচকগুলোর ওপর ভিত্তি করে মান নিরূপণ করা হয়।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাংকিং ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে ‘সেরা বিশ্ববিদ্যালয়ের’ তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস। এরপর থেকে এককভাবেই র‍্যাংকিং প্রকাশ করে আসছে তারা। কিউএসের প্রকাশিত সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাকে বিশ্বব্যাপী সবচেয়ে গ্রহণযোগ্য র‍্যাংকিংগুলোর একটি মনে করা হয়।


সর্বশেষ সংবাদ