সায়েন্সল্যাবে বিস্ফোরণে অল্পের জন্য রক্ষা পেলেন ঢাবি শিক্ষার্থী

সায়েন্সল্যাবে বিস্ফোরণে অল্পের জন্য রক্ষা পেলেন ঢাবি শিক্ষার্থী
সায়েন্সল্যাবে বিস্ফোরণে অল্পের জন্য রক্ষা পেলেন ঢাবি শিক্ষার্থী   © সংগৃহীত

রাজধানীর সায়েন্সল্যাবে ভবন বিস্ফোরণের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী আহত হয়েছেন। আহত শিক্ষার্থীর নাম নুরনবী। তিনি ২০১৮-১৯ সেশনের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। তিনি সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থী। বর্তমানে তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

রবিবার (৫ মার্চ) সকাল ১০টা ৫০ মিনিটে প্রিয়াঙ্গন শপিং মলের পাশের ভবনে এ ঘটনা ঘটে।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাহবুব আলম বলেন, সাইন্সল্যাবের একটা বিল্ডিংয়ের তিন তলায় গ্যাস সিলিন্ডার ব্লাস্ট হয়ে যায়। বিস্ফোরণের সময় সে বিল্ডিংয়ের নিচে ছিল। বিস্ফোরণের কারণে তার ওপর তিন তলা থেকে ভারি জিনিস পড়ে। নুরনবী মাথায় আঘাত পেয়েছে এবং ডান পা ভেঙে গেছে। এখন ঢামেকে সিটি স্ক্যান চলছে। আমরা কয়েকজন তার সঙ্গে আছি।

হাসপাতালে অবস্থানরত তার সহপাঠী ইমরান বলেন, আমরা ঢাকা মেডিকেলে দায়িত্বরত সাইফুল সাইফ ভাইয়ের পোস্ট দেখে নুরুন্নবীকে শনাক্ত করি। হাসপাতালে ডাক্তারদের মতামত সম্পর্কে তিনি বলেন, তার জ্ঞান না ফেরা পর্যন্ত ডাক্তাররা কোন কিছুর নিশ্চয়তা দিতে পারছেন না। পায়ে ও মাথায় ভারী কিছু ভেঙে পড়ায় পা ভেঙে গেছে ও মাথা ফেটে গেছে। মাথার ও পায়ের প্রাথমিক চিকিৎসা চলছে। জ্ঞান ফিরলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে ডাক্তার জানিয়েছে।

জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুর রহিম বলেন, ঘটনা শোনার সাথে সাথেই আমি ঢাকা মেডিকেলের ইমার্জেন্সিতে চলে এসেছি। এখনো তার জ্ঞান ফেরেনি তবে ডাক্তার তার চিকিৎসা শুরু করেছে। তার চিকিৎসার ব্যাপারে জহুরুল হক হল পরিবার সর্বোচ্চ সহযোগিতা করে পাশে থাকবে। সবার একান্ত দোয়া কামনা করছি।

এদিকে, বিস্ফোরণের ঘটনায় তিনজন নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহতরা হলেন- শফিকুজ্জামান, আব্দুল মান্নান, তুষার। আহত অন্তত হয়েছেন ১৪ জন। আহতদের মধ্যে নুর নবী (২৩), আকবর আলী (৫২) আশরাফুজামান (৩৬) আশা (২৫) হাবিবুর রহমান(৩২) জহুর আলীকে (৫২) শেখ হাসিনা জাতীয় বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারি ইনিস্টিউটের ভর্তি করা হয়েছে। 

এছাড়া ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন, জাকির হোসেন জুয়েল (৩৫), মেহেদী হাসান (২৫), তাজ উদ্দিন (৩০), কবির হোসেন (৩০), রাবেয়া খাতুন (২৫), নুর নবী (২৪), অজ্ঞাত (৪০), কামাল হোসেন (৪০)। আহতরা পথচারী ও দোকান কর্মচারী। 

আরও পড়ুন: সায়েন্সল্যাবে ভবন ধসে নিহত ৩, আহত ১৪

জানা গেছে, বিস্ফোরণের কয়েক মিনিটের মাথায় ফায়ার সার্ভিসের একটি ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে তাদের সঙ্গে পলাশী, ধানমন্ডি টহল এবং সিদ্দিকবাজার ফায়ার স্টেশনসহ মোট চারটি ইউনিট চেষ্টা চালিয়ে কিছুক্ষণের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। ধসে পড়া ভবনে উদ্ধার কাজ পরিচালনা করছে ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শীরা জানান,  শিরিন ম্যানশন নামের ভবনটিতে দুর্ঘটনার সময় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এর কিছুক্ষণের মধ্যে পুরো এলাকায় গ্যাসের তীব্র গন্ধ ভেসে আসে। বিস্ফোরণে দেয়ালের ইট ও কাঁচ ছিটকে সড়কে পড়ে। এতে করে ফুটপাতে থাকা পথচারী ও সিএনজিচালকসহ কয়েকজন আহত হয়েছেন।


সর্বশেষ সংবাদ