‘আত্মহত্যার চেষ্টা’ ঢাবি ছাত্রের, মধ্যরাতে শিক্ষকের বিচার দাবি ছাত্রলীগের

শিক্ষকের বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছে ছাত্রলীগ
শিক্ষকের বিচার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছে ছাত্রলীগ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। বৃহস্পতিবার (২ মার্চ) রাত ১টার দিকে সেখানে অবস্থান নেন তারা। এ সময় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তানজীমউদ্দিন খানের বিচার দাবি করেন নেতাকর্মীরা। 

ছাত্রলীগের নেতাকর্মীরা জানিয়েছেন, শ্রেণীকক্ষে অধ্যাপক তানজীমউদ্দিন খানের বিরুদ্ধে এক শিক্ষার্থীকে 'অপমান' করার অভিযোগ উঠেছে। এসএম এহসান উল্লাহ ওরফে ধ্রুব নামে ওই শিক্ষার্থী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের প্রশিক্ষণ বিষয়ক উপ-সম্পাদক।

ধ্রুব ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। তাকে হলের পুকুর পাড় থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন তারা। নেতাকর্মীরা 'আমার ভাই মরবে কেন? প্রশাসন জবাব চাই’ বলে স্লোগান দেন।

ফেসবুকে এহসান উল্লাহ ধ্রুব লিখেছেন, 'মাননীয় প্রধানমন্ত্রী, সালাম জানবেন। খুব ইচ্ছা ছিল আমার সাথে দেখা করার। একটা ছবি তোলার। পূরণ হলো না। সব ইচ্ছা পূরণ হয় না। আপনার কাছে আমার সাথে হওয়া অন্যায়ের বিচার দিয়ে গেলাম। প্রিয় তানজিম স্যার, আপনার ওপরে আমার রাগ নেই। ভালো থাকবেন।’

ছাত্রলীগ নেতা আরও লেখেন, 'বাবা-মা, ক্ষমা করে দিও। ভেবেছিলাম দোকান ঘুরে ঘুরে দু’একটা করে কিনবো। এক দোকানই দু’পাতা বিক্রি করলো। যদি ঔষধে ভেজাল না থেকে থাকে, তাহলে এন্ড অব দ্যা জার্নি।’

এ বিষয়ে অধ্যাপক তানজীমউদ্দিন বলেন, বিভাগের উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে ট্যুরে গিয়েছিলাম। এ নিয়ে ধ্রুব তাঁর রুমে এসে এক সহপাঠীকে নিয়ে কটু কথা বলে। এ সময় তাকে সতর্ক করে দেওয়া হয়। পরে জানা যায় এহসান যাকে নিয়ে মিথ্যা বলছে তাকে পছন্দ করতো, প্রেমের প্রস্তাবও দিয়েছে। রাজি না হওয়ায় ক্ষুব্ধ ছিল। তাকে বুঝিয়েছি, ফুচকাও খাইয়েছি। বাবার সঙ্গেও কথা হয়েছে আমার। এখন রাতে ফেসবুকে আত্মহত্যার কথা লিখেছে।