জাবির সমাবর্তনে রেজিস্ট্রেশন থেকে আয় প্রায় ৭ কোটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়   © ফাইল ফটো

আগামী শনিবার অনুষ্ঠিতব্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৬ষ্ঠ সমাবর্তনে গ্র্যাজুয়েটদের রেজিস্ট্রেশন থেকে প্রায় ৬ কোটি ৭৯ লাখ ৬৫ হাজার ৫০০ টাকা আয় হয়েছে। রেজিস্ট্রেশনের বিপরীতে পরিশোধিত অর্থ হিসেব করে এমনটি দেখা গেছে।

রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা যায়, সমাবর্তনের জন্য রেজিষ্ট্রেশন করেছেন মোট ১৫ হাজার ২১৯ জন শিক্ষার্থী। এদের মধ্যে শুধু স্নাতকের জন্য ৩ হাজার ৯৫৩ জন, শুধু স্নাতকোত্তরের জন্য ১ হাজার ১২৬ জন, স্নাতক ও স্নাতকোত্তর উভয়টির জন্য ৬ হাজার ৩৬৫ জন, উইকেন্ড প্রোগ্রামের জন্য ৩ হাজার ৪৬১ জন, এমফিল ডিগ্রির ৩৪ জন ও পিএইচডি সম্পন্নকারী ২৮০ জন রেজিস্ট্রেশন করেছেন। 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী স্নাতক ও স্নাতকোত্তরের জন্য আলাদাভাবে রেজিস্ট্রেশনের জন্য ২ হাজার ৫০০ টাকা, উভয় ডিগ্রি একসঙ্গে ৪ হাজার টাকা, এমফিলের জন্য ৬ হাজার টাকা, পিএইচডি ৭ হাজার টাকা এবং উইকেন্ড/ইভিনিং য়ের জন্য ৮ হাজার টাকা ফি পরিশোধ করেছেন রেজিষ্ট্রেশন সম্পন্নকারী গ্র্যাজুয়েটরা।

সে হিসেবে স্নাতকে ৯৮ লাখ ৮২ হাজার ৫০০ টাকা, স্নাতকোত্তরে ২৮ লাখ ১৫ হাজার টাকা, স্নাতক ও স্নাতকোত্তর উভয় থেকে ২ কোটি ৫৪ লাখ ৬০ হাজার টাকা, এমফিল থেকে ২ লাখ ৪ হাজার টাকা, পিএইচডি থেকে ১৯ লাখ ৬০ হাজার টাকা এবং উইকেন্ড থেকে ২ কোটি ৭৬ লাখ ৪৪ হাজার টাকা আয় হয়েছে বিশ্ববিদ্যালয়ের। 

এদিকে, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তথ্য সূত্রে জানা গেছে ৬ষ্ঠ সমাবর্তনের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ১২ কোটি টাকা। 

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫২ বছরে সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে মাত্র পাঁচবার। সর্বশেষ ২০১৫ সালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সময়ে পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেবার ৯ হাজার গ্র্যাজুয়েট এবং জাবি হতে বিভিন্ন ডিগ্রি অর্জনকারী অংশ নেয়। এ বছর জাবিতে সমাবর্তন হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।


সর্বশেষ সংবাদ