জাবির সমাবর্তনে ১৫ হাজার গ্র্যাজুয়েট, স্বর্ণপদক পাবেন ১৬ জন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৬ষ্ঠ সমাবর্তন আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এই সমাবর্তনে অংশ নেবেন ১৫ হাজার ২১৯ জন গ্র্যাজুয়েট। এবারের সমাবর্তনে ৩ ক্যাটাগরিতে মোট ১৬ জন গ্রাজুয়েটকে স্বর্ণপদক দেয়া হবে। বুধবার (২২ ফেব্রুয়ারি) সমাবর্তন উপলক্ষে এক প্রস্তুতিমূলক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

উপাচার্য বলেন, ২৫ ফেব্রুয়ারি সমাবর্তনকে সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করার লক্ষে একটি ব্যবস্থাপনা কমিটি করা হয়েছে। সেই কমিটির পাশাপাশি ১৫টি উপ-কমিটি গঠন করা হয়েছে। আমাদের প্রস্তুতি শেষের দিকে, আশা করি আগামীকাল বৃহস্পতিবারের ভেতর আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়ে যাবে।

তিনি বলেন, রাষ্ট্রপতি ও আমাদের বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আব্দুল হামিদ তার ব্যবস্ততার ভেতরেও আমাদের সময় দিয়েছেন। ২৫ তারিখ তিনি আমাদের সমাবর্তনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সভাপতিত্ব করবেন। এছাড়া বক্তব্য দেবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আরও পড়ুন: সমাবর্তন ঘিরে জাবি ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এই সমাবর্তনে অংশ নেবেন ১৫ হাজার ২১৯ জন গ্র্যাজুয়েট। তাদের মধ্যে নিয়মিত স্নাতক ও স্নাতকোত্তরের ১১ হাজার চার'শ ৪৪ জন, উইকেন্ড প্রোগ্রামের ৩ হাজার চার'শ ৬১ জন ও এমফিলধারী ৩৪ জন ও পিএইচডিধারী ২৮০ জন শিক্ষার্থী রয়েছেন। এবারের সমাবর্তনে ৩ ক্যাটাগরিতে মোট ১৬ জন গ্রাজুয়েটকে স্বর্ণপদক দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের ৫২ বছরে সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে মাত্র পাঁচ বার। প্রতিষ্ঠার দীর্ঘ ২৬ বছরে ১৯৯৭ সালে প্রথম সমাবর্তন গাউন পরার সুযোগ মেলে শিক্ষার্থীদের। ওই বছরের ৫ জানুয়ারি প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেসময় ৪ হাজার ৪৮৪ জন গ্র্যাজুয়েট, এম.ফিল ও পিএইচ.ডি ডিগ্রী অর্জনকারী শিক্ষার্থী সনদ পান। 

সবশেষ ২০১৫ সালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সময়ে পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেবার ৯ হাজার গ্র্যাজুয়েট, এম.ফিল ও পিএইচ.ডি ডিগ্রি অর্জনকারীকে সনদপত্র প্রদান করা হয়।

আরও পড়ুন: জাবির সমাবর্তনে জাতীয় পরিচয়পত্র ছাড়া ঢুকতে পারবেন না গ্র্যাজুয়েটরা 

এদিকে, গতকাল মঙ্গলবার সকাল থেকে গ্রাজুয়েটদের মাঝে সমাবর্তন গাউন বিতরণ শুরু হয়েছে। সমাবর্তন ঘিরে ক্যাম্পাসে নানা ধরনের ফুল, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও তোরণে সাজানো হয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের প্যান্ডেল তৈরি করা হয়েছে।

সমাবর্তন আয়োজন ঘিরে বিশ্ববিদ্যালয় এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান। তিনি বলেন, এবারের সমাবর্তন জাবির ইতিহাসে সবচেয়ে জাঁকজমকপূর্ণ হবে। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা, রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা ও অন্যান্য নিরাপত্তা বাহিনী এখানে কাজ করছেন।


সর্বশেষ সংবাদ