সমাবর্তন ঘিরে জাবি ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ

জাবির ৬ষ্ঠ সমাবর্তন
জাবির ৬ষ্ঠ সমাবর্তন  © সংগৃহীত

আগামী ২৫ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে সমাবর্তন উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রক্টর ও সমাবর্তন সংক্রান্ত শৃঙ্খলা উপকমিটির আহ্বায়ক আ স ম ফিরোজ-উল- হাসান এই তথ্য জানান।  

প্রক্টর জানান, গত ১২ ফেব্রুয়ারি সমাবর্তন সংক্রান্ত শৃঙ্খলা উপকমিটির এক সভায় ৬ষ্ঠ সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার্থে আগামি ২৩ ফেব্রুয়ারি সকাল হতে ২৫ ফেব্রুয়ারি  সন্ধ্যা ৭টা পর্যন্ত সব দর্শনার্থীর ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ করা হয়। এছাড়াও সমাবর্তনের নিরাপত্তার স্বার্থে আরও কিছু পদক্ষেপ নেওয়া হয়।  

এর মধ্যে অন্যতম হলো- সমাবর্তনের দিন প্রবেশ পথ, র‌্যালি পথ ও মূল প্যান্ডেল সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা, স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করা, ২৪ ও ২৫ ফেব্রুয়ারি সব অটোরিকশা ও মোটরসাইকেল বন্ধ রাখা, সমাবর্তনের দিন শৃঙ্খলা রক্ষার্থে বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যদের নিয়োজিত করা। এছাড়াও সমাবর্তনের দিন বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেট এবং সমাজবিজ্ঞান সংলগ্ন দোকান বন্ধ রাখারও কথা জানান প্রক্টর।  

সমাবর্তনের মূল অনুষ্ঠানে প্রবেশের সময় গ্রাজুয়েটরা জাতীয় পরিচয়পত্র ছাড়া প্রবেশ করতে পারবেন না উল্লেখ করে প্রক্টর আরও জানান, যেহেতু এত বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটবে। তাই আমরা চাই যারা গ্রাজুয়েট শিক্ষার্থী তারাই মূল অনুষ্ঠানে থাকুক। অনেক সময় দেখা যায় গ্রাজুয়েটদের সঙ্গে তাদের পরিবারের লোকজন বা বন্ধুরাও আসে। এজন্য প্রকৃত গ্রাজুয়েটরা যেনো অনুষ্ঠানে অংশ নিতে পারে এবং কোনো ধরনের বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি না হয় তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

এসময় প্রক্টর আরও বলেন, ঐদিন সমাবর্তনে অংশগ্রণকারী শিক্ষার্থীদের দুপুর আড়াইটার মধ্যেই মূল অনুষ্ঠানে প্রবেশ করতে হবে। এই সময়ের পর কোনোভাবেই আর কাউকে ঢুকতে দেওয়া হবে না। এছাড়া বটতলার সব খাবারের দোকান খোলা রাখতে বলা হয়েছে এবং হলের ক্যান্টিনগুলোতে খাবারের সর্বোচ্চ মান নিশ্চিত করা হবে।  

উল্লেখ্য, ৭ বছর পর অনুষ্ঠিতব্য এ সমাবর্তনে অংশ নেবে ১৫ হাজার ২১৯ জন গ্রাজুয়েট। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। বক্তা হিসেবে থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।


সর্বশেষ সংবাদ