গভীর শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করলো রাবি প্রেসক্লাব

একুশের প্রথম প্রহরে রাবি প্রেসক্লাবের পুষ্পস্তবক অর্পণ
একুশের প্রথম প্রহরে রাবি প্রেসক্লাবের পুষ্পস্তবক অর্পণ   © টিডিসি ফটো

মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গকারী বীর শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব। শহীদদের স্মরণে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে প্রেসক্লাবের সদস্যরা।

এর আগে বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির কার্যালয় (কাজী নজরুল ইসলাম মিলনায়তন) থেকে একটি শোক র‌্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহাজালাল ইসলাম তুহিনের সঞ্চালনায় ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

নিরবতা পালন শেষে সংক্ষিপ্ত বক্তব্যে প্রেসক্লাবের সভাপতি কামরুল হাসান অভি বলেন, একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবসে সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। আজ থেকে ৭১ বছর আগে নানা আন্দোলন, সংগ্রামের মধ্য দিয়ে এবং ভাষা শহীদদের রক্তের বিনিময়ে আমরা বাংলা পেয়েছি। কিন্তু আমরা আজও ভাষাকে মূল্য দিতে পারিনি। ব্যানার, বিলবোর্ড, সাইনবোর্ডে বাংলা-ইংরেজি জগা-খিচুড়ি ভাষা ব্যবহারে বাংলা ভাষা তার স্বকীয়তা হারিয়েছে। এটা ভাষা শহীদদের প্রতি অবমাননার সামিল। 

তিনি আরো বলেন, আমরা বাংলা ভাষার অধিকার পেয়েছি হায়তো কিন্তু ভাষার স্বকীয়তা কতটুকু রাখতে পেরেছি? আজও আমরা এক জাতীয় শিক্ষা ব্যবস্থা চালু করতে পারিনি। এতে পাকবাহিনীদের উদ্দেশ্যই বাস্তবায়িত হয়েছে। কারণ তারা চেয়েছিল বাংলা যেন তার মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে না পারে। সেটাই হয়েছে। এটা বড়ই পরিতাপের বিষয়। এসময় প্রেসক্লাবের সদস্যদের বাংলা বানানের সঠিক ব্যবহারের প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

ভাষা শহীদদের স্মরণ অনুষ্ঠানে সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান মিন্টু,  সহ-সাধারণ সম্পাদক জুবায়ের জামিল, কোষাধ্যক্ষ শোয়াইব শুভ, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আসিক আদনান, দপ্তর সম্পাদক মনির হোসেন মাহিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুর আলম নেহাল, ক্রীড়া সম্পাদক আসাদুল্লাহ গালিবসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ