ফারসি ভাষা ও সাহিত্যের দুই বইয়ের মোড়ক উন্মোচন 

ফারসি ভাষা ও সাহিত্যের দুই বইয়ের মোড়ক উন্মোচন 
ফারসি ভাষা ও সাহিত্যের দুই বইয়ের মোড়ক উন্মোচন   © টিডিসি ফটো

ফারসি ভাষা ও সাহিত্য ভাণ্ডার সমৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি ) নবান্ন প্রকাশনী প্রকাশিত ড. মুমিত আল রশিদের দুটি গ্রন্থ 'পারস্যের লোকজ সংস্কৃতি ও উৎসব' এবং 'ফারসি ব্যাকরণের সহজপাঠ' বই দুটির মোড়ক উন্মোচিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি ) সকাল ১০টায় ঢাবির আর সি মজুমদার মিলনায়তনে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে প্রকাশনা উৎসব আয়োজনের মধ্য দিয়ে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

ঢাবির ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের সভাপতিত্বে প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। এসময়  ঢাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ভিজিটিং প্রফেসর ড. মাজিদ পুইয়ান প্রমুখ আলোচনা উপস্থাপন করেন।

আরো পড়ুন: ব্যবসায়ী সমিতির নেতা হলেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল

গ্রন্থ দুটির লেখক ড. মুমিত আল রশিদ বলেন, “ফারসি ব্যাকরণের সহজপাঠ বইটি পাঠকদেরকে উৎসর্গ করছি। বই দুটি অত্যন্ত সহজ ও সাবলীলভাবে পাঠকদের সামনে উপস্থিত করেছি যেনো তারা ফারসি ভাষা ও সাহিত্য সম্পর্কে বুঝতে ও জানতে পারে।” বই দুইটির পরবর্তীতে আরো সংস্করণ বের করার চিন্তাভাবনা আছে বলেও তিনি উল্লেখ করেন। 

সভাপতির বক্তব্যে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দীন বলেন, বইটিতে প্রচীন পারস্যের ইতিহাসকে তুলে ধরা হয়েছে, যা বাংলাদেশের ফারসির জগতকে সমৃদ্ধ করবে। পাঠক হিসেবে বই পড়ে সমালোচনা করে লেখককে আরো সমৃদ্ধ করতে হবে। সবাইকে আরো আগ্রহী হতে হবে যেনো ফারসি ভাষার আদ্যোপান্ত আমরা জানতে পারি। এজন্য প্রয়োজনীয় অর্থায়ন ও সার্বিক সহযোগিতায় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ সহায়তা প্রদান করবে।


সর্বশেষ সংবাদ