রাকসু ও সিনেট কার্যকরের দাবিতে রাবিতে মোমবাতি প্রজ্জ্বলন

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) ও পূর্ণাঙ্গ সিনেট কার্যকরের দাবিতে বিক্ষোভ মিছিল ও মোমবাতি প্রজ্বলন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রাকসু আন্দোলন মঞ্চ। দলটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এ দাবি জানান তারা।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহণ মার্কেট থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে এক আলোচনা সভায় মিলিত হোন তারা। 

আরও পড়ুন: জানুয়ারিতে ২ সেমিস্টার চালুর সিদ্ধান্তে হিতে বিপরীতের শঙ্কা

এসময় বাংলাদেশ ছাত্র ফেডারেশন, ছাত্র অধিকার পরিষদ, নাগরিক ছাত্র ঐক্যের রাবি শাখার নেতাকর্মীরা একাত্ম্যতা পোষণ করে বিক্ষোভ মিছিলে যোগদান করেন।

নাগরিক ছাত্র ঐক্যের সাধারণ সম্পাদক মো. মীর আলহাজ্ব হোসেন বলেন, রাকসু আমাদের প্রাণের দাবি।বিশ্ববিদ্যালয়ের সব নির্বাচন হচ্ছে কিন্তু রাকসু নির্বাচন বন্ধ। শিক্ষক নির্বাচন হয় শিক্ষকদের অধিকার আদায়ের জন্য কিন্তু রাকসু না থাকায় শিক্ষার্থীদের অধিকার আদায়ে কথা বলার মতো কাউকে পায়না শিক্ষার্থীরা। আমরা বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের অনিয়ম নিয়ে কথা বলেছি, শিক্ষকরা ক্লাস নিচ্ছে না, শিক্ষার্থীরা হলে উঠতে পারছে না। সকল সমস্যা সমাধানের জন্য আমাদের রাকসু দরকার। তাই অবিলম্বে রাকসু নির্বাচন দিতে হবে।

রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খান বলেন, রাকসু শিক্ষার্থীদের অধিকার। এ অধিকার আদায় না হওয়া পর্যন্ত রাকসু আন্দোলন মঞ্চের আন্দোলন চলবেই। প্রতিবছর ভর্তির সময় আমরা রাকসু ফি দিচ্ছি। তাহলে রাকসু কার্যকর হবে না কেন? দুঃখের বিষয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতির নির্বাচন হয় কিন্তু ক্যাম্পাসে ছাত্রদের প্রাণ রাকসু, সেটার নির্বাচন তারা বন্ধ রেখেছে? প্রতিবছর যেভাবে শিক্ষক সমিতির নির্বাচন হয় সেভাবে ছাত্র সংসদ রাকসুর নির্বাচন দেওয়া উচিত। তাই শিক্ষক সমিতির কাছেও আমরা আবেদন জানাই যেন তারা দ্রুত রাকসু নির্বাচন দিয়ে শিক্ষার্থীদের পাশে দাঁড়ায়।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, আমরা প্রশাসনের সাথে একাধিকবার সাক্ষাৎ করেছি। তারা নির্বাচন দিবে দিবে করে দিচ্ছে না। তারা রাকসু নির্বাচনে সরকারের হস্তক্ষেপের কথা বলছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দলীয় এজেন্ডা বাস্তবায়নের জন্য কাজ করে। আজ বিশ্ববিদ্যালয়কে দলীয় পরিবার বানানো হয়েছে। তারা ইচ্ছে করে পরীক্ষায় ফেল করিয়ে দিচ্ছে। আজ বিশ্ববিদ্যালয়ের মেরুদন্ড ভেঙে দেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের ন্যায্য দাবি আদায়ের জন্য রাকসু আন্দোলন মঞ্চ আন্দোলন চালিয়ে যাবে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ