ঢাবির মুহসীন হল ডিবেটিং ক্লাবের নেতৃত্বে ফুয়াদ-মেহেদী

ঢাবির মুহসীন হল ডিবেটিং ক্লাবের নেতৃত্বে ফুয়াদ-মেহেদী
ঢাবির মুহসীন হল ডিবেটিং ক্লাবের নেতৃত্বে ফুয়াদ-মেহেদী  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীন হল ডিবেটিং ক্লাবের ২০২২-২৩ সেশনের জন্য নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। রবিবার (১১ ডিসেম্বর) ক্লাবের ২০২১-২২ সেশনের সভাপতি মোঃ রুবায়েত ইসলাম ও সাধারণ সম্পাদক আবুজার গিফারী (জনি) এর যৌথ সুপারিশে এবং ক্লাব মডারেটর ও হলের আবাসিক শিক্ষক আইনুল ইসলামের স্বাক্ষরে এ কার্যনির্বাহী কমিটির অনুমোদন করা হয়েছে।  

নবগঠিত এ কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ছাত্র মো. ফুয়াদ হোসেন  এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন লোক প্রশাসন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মেহেদী হাসান। 

এছাড়াও জয়নাল আবেদিন, রাফি আল ইমরান ও মুহীউদ্দীন মাহিকে সহ-সভাপতি এবং ছাদিক হোসেন, সৈয়দ রাইয়্যান বিন হাসান ও সাদ আরমান নাফিসকে যুগ্ম-সাধারণ সম্পাদক করে পরবর্তী এক বছরের জন্য মোট ২৫ সদস্যের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এদিন ইংরেজি বিতর্কের জন্য সৈয়দ রাইয়্যান বিন হাসানকে আহবায়ক করে ০৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটিও গঠন করা হয়েছে। 

শিগগিরই আনুষ্ঠানিকভাবে নতুন কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন, সদ্য বিদায়ী সভাপতি মোঃ রুবায়েত ইসলাম ও সাধারণ সম্পাদক আবুজার গিফারী।

কমিটিতে নবনির্বাচিত সভাপতি ফুয়াদ হোসেন বলেন, মুহসীন হল ডিবেটিং ক্লাবের দায়িত্ব পালন করার সুযোগ পাওয়া নিঃসন্দেহে গৌরবের ব্যাপার। ক্লাবটি অত্র হলের ছাত্রদের মাঝে জ্ঞান ও যুক্তির যে বিপ্লব শুরু করেছে, আমরা এটির ধারা চলমান রাখবো। যুক্তিশীল সমাজ গঠনে এই ক্লাবের যে অবদান সেটিকে আরও তরান্বিত করার প্রচেষ্টা থাকবে। এটি এক গুরুদায়িত্ব, যেটি একই সাথে আনন্দের। ভয়কে জয় করে ক্লাবের সমৃদ্ধ ইতিহাসকে আরও সমৃদ্ধতর করার চেষ্টা করবো।

সাধারণ সম্পাদক মেহেদী হাসান বলেন, যুক্তিশীল মানুষজনের নেতৃত্ব দান একই সাথে চ্যালেন্জিং ও শিক্ষণীয় আর সৌভাগ্যের তো বটেই। তাছাড়া, মুহসীন হল ডিবেটিং ক্লাব শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, বাংলাদেশের বিতর্ক অঙ্গনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশীজন বলে মনে করি। তাই, এর পরিচালনার যে গুরু দায়িত্ব অর্পিত হয়েছে তার প্রতি শ্রদ্ধা রেখে, এ ক্লাবের বিতার্কিকদের যথাযথ পরিচর্যা ও প্রেষণা প্রদানের মাধ্যমে একটি যুক্তি নির্ভর প্রজন্ম উপহার দেয়ার দৃঢ় সংকল্প ও প্রচেষ্টা থাকবে৷ একই সাথে এ ক্লাবের বর্ণিল ইতিহাসকে আরো সমৃদ্ধ করার প্রচেষ্টা তো থাকবেই।

প্রসঙ্গত, মুহসীন হল ডিবেটিং ক্লাব ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই জাতীয় টেলিভিশন বিতর্কে চ্যাম্পিয়ন ও রানার্স আপসহ বিভিন্ন বাংলা ও ইংরেজি বিতর্কে এ ক্লাবের বিতার্কিকগণ তাদের কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। সর্বশেষ ২০২১-২২ সেশনেও মুহসীন হল ডিবেটিং ক্লাব ত্রয়োদশ জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২২ ও তৃতীয় এম এইচ রাহী স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা ২০২২ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসব ১৪২৬ এ রানার আপ হওয়ার গৌরব অর্জন করে।


সর্বশেষ সংবাদ