নয়াপল্টনের ঘটনায় ঢাবি সাদা দলের প্রতিবাদ

নয়াপল্টনে ঘটনায় ঢাবি সাদা দলের প্রতিবাদ
নয়াপল্টনে ঘটনায় ঢাবি সাদা দলের প্রতিবাদ  © টিডিসি ফটো

রাজধানীর নয়াপল্টনে গতকাল বুধবার বিএনপির কার্যালয়ের সামনে বিএনপির নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ও একজন নিহত হওয়ার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি সমর্থিত সাদা দলের শিক্ষকরা মৌন অবস্থান করে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মৌন অবস্থান করেন শিক্ষকরা। 

অবস্থান কর্মসূচিতে সাদা দলের শিক্ষকরা, গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতা-কর্মীদের শান্তিপূর্ণ অবস্থানে পুলিশের হামলা ও গুলিবর্ষণে একজনকে হত্যা, অনেকের আহত  হওয়া, বিএনপি কার্যালয়ের ভেতরে পুলিশের তল্লাশি অভিযানের প্রতিবাদ, কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ ও সারাদেশে গ্রেপ্তারকৃত নেতা-কর্মীদের অবিলম্বে মুক্তি দাবি করেন তারা। পাশাপাশি আগামী ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশসহ শান্তিপূর্ণভাবে সভা সমাবেশ করার গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করার দাবিও জানান তারা।

আরও পড়ুন: বাংলাদেশে মতপ্রকাশ ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষার আহ্বান জাতিসংঘের

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিল অধ্যাপক আ. রশিদ, অধ্যাপক ওবায়দুল ইমরান, অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরী, অধ্যাপক সিদ্দিকুর রহমান নিজামী, অধ্যাপক শাহ এমরান, অধ্যাপক আল-আমিন, অধ্যাপক আবুল কালাম সরকার, অধ্যাপক মোহাম্মদ শহীদুল ইসলাম, অধ্যাপক মিজানুর রহমান, অধ্যাপক মো. আব্দুস সালাম, অধ্যাপক কামরুজ্জামান, অধ্যাপক মো. মাজহারুল আনোয়ার, অধ্যাপক দেবাশীষ পাল প্রমুখ।

অবস্থান কর্মসূচি শেষে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফুর রহমান বলেন, গতকাল বিএনপির কার্যালয়ে সামনে যে ঘটনা ঘটেছে, তার প্রতিবাদে আমরা সাদা দলের শিক্ষকরা এখানে দাঁড়িয়েছি। আমরা মনে করি, আজকের এই প্রতিবাদের মধ্য দিয়ে সরকার বিরোধী দলের যেকোনো কর্মসূচিতে অত্যন্ত গণতান্ত্রিক আচরণ করবেন। এটিই আমাদের প্রত্যাশা; আগামী ১০ তারিখ ঢাকায় বিরোধী দলের যে সমাবেশ রয়েছে। সেই সমাবেশ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। সেই প্রক্রিয়ায় সরকার গণতান্ত্রিক আচরণ করবে এবং আমরা সবাই অংশগ্রহণ করে সমাবেশ সফল করবো বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ