তাত্ত্বিক পদার্থবিজ্ঞান

ঢাবিতে মাস্টার্সে ভর্তির সুযোগ বাইরের শিক্ষার্থীদেরও, আবেদন চলছে

তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগ
তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগে স্নাতকোত্তরে (মাস্টার্স) ভর্তির জন্য ঢাবির সঙ্গে অন্যান্য সরকারি কিংবা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন শিক্ষার্থীদেরও আবেদনের সুযোগ থাকছে। সম্প্রতি এই বিভাগ ভর্তি আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ তানভীর হানিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত আগস্টে ঢাবির সিন্ডিকেট সভায় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাবির সকল নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন বলেও জানানো হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ওই সভায় সভাপতিত্ব করেন।

এদিকে তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমএস ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞান, গণিত, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত পদার্থ বিজ্ঞান ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কম্পিউটার সাইন্স এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ হতে চার বছর মেয়াদী সম্মান ডিগ্রি সম্পন্ন শিক্ষার্থীগণ এবং যে সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান ও গণিতে মেজর ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থীরাও দরখাস্ত করতে পারবে। 

আরও পড়ুন: অপরিকল্পিত উচ্চশিক্ষা: মেধা আর অর্থ দুটোরই অপচয়

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আবেদনের প্রেক্ষিতে লিখিত অথবা মৌখিক পরীক্ষার ভিত্তিতে ভর্তির জন্য নির্বাচন করা হবে। ভর্তি প্রক্রিয়াটি একাডেমিক কমিটির সিদ্ধান্ত মোতাবেক সম্পন্ন হবে। ভর্তিচ্ছু সকল ছাত্র- ছাত্রীদেরকে আগামী ১১ ডিসেম্বরের মধ্যে প্রয়োজনীয় কাগজ পত্রসহ বিভাগীয় অফিসে যোগাযোগ করে অফিস কর্তৃক নির্ধারিত ফরমে লিখিত আবেদন করতে হবে বলেও জানানো হয়েছে। তবে ভর্তির আবেদন এর জন্য এসসসি ও এইচএসসি এবং অনার্স ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত সকল মার্কশীটের সত্যায়িত ফটোকপি, সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি এবং ভর্তি পরীক্ষার আবেদন ফরম বাবদ এক হাজার টাকা বিভাগীয় অফিসে জমা দিতে হবে শিক্ষার্থীদের। 

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত গত আগস্টের সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি , আসন্ন ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য বিভাগভিত্তিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের পাশাপাশি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল বিভাগেও এটি চালু রয়েছে।

গত আগস্টের সিন্ডিকেট সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাবি কর্তৃপক্ষ জানিয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রোগ্রামে ভর্তি পরীক্ষার মাধ্যমে সীমিত আসনে শিক্ষার্থীরা ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি হতে পারবেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের পাবলিক বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ডিগ্রিপ্রাপ্ত হতে হবে। আন্ত:একাডেমিক, অন্তর্ভুক্তিমূলক ও জীবনব্যাপী শিক্ষা সুযোগ তৈরি করতে এই সিদ্ধান্ত নেয়া হয়। এ বিষয়ে বিভাগ/ইনস্টিটিউট প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

আরও পড়ুন: বিজ্ঞানের ল্যাব নেই ৩০ শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে

এর আগে গত আগস্ট মাসে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি কোর্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যাতে ভর্তি হতে পারে, সে বিষয়ে সুপারিশ করা হয়েছিল। পরে সেটি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় চূড়ান্ত সিদ্ধান্ত আকারে পাশ করা হয়।

তখন ডিনস কমিটির  সুপারিশে বলা হয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি কোর্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারেন। সেক্ষেত্রে তাদের ভর্তি পরীক্ষা দিতে হবে তবে এক্ষেত্রে কোনো বয়সসীমা থাকবে না বলেও জানানো হয়েছিল ডিনস কমিটির  সুপারিশে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্কালে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্নাতকোত্তরে (মাস্টার্স) ভর্তির সুযোগ পেলেও মাঝে তা বন্ধ হয়ে যায়। ফলে শুধুমাত্র ঢাবি থেকে স্নাতক পাস করা শিক্ষার্থীরা নিজ বিভাগের মাস্টার্স করার সুযোগ পাচ্ছিল। এখন নতুন সুপারিশ চূড়ান্ত হওয়ায় তাদের অন্য বিভাগেও ভর্তির সুযোগ থাকছে। একইসঙ্গে বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সুযোগটি পাচ্ছেন। 

আরও পড়ুন: ৫৭ শতাংশ হাইস্কুলে কম্পিউটার নেই, পাঠ্যবইয়ে সীমাবদ্ধ প্রযুক্তি শিক্ষা

আমাদের বিভাগে বাইরের শিক্ষার্থী ভর্তি নিয়মিত চলমান রয়েছে ২০০৮ সাল থেকে জানিয়ে ঢাবির তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ তানভীর হানিফ দ্যা ডেইলি ক্যম্পাসকে জানান, নতুন করে আবারও সকল ক্ষেত্রে এমন সিদ্ধান্ত গ্রহণের ফলে আরও বেশি শিক্ষার্থী এখন থেকে বেসিক সাইন্স বা ফান্ডামেন্টাল সাইন্স (তত্ত্বীয় বিজ্ঞান) পড়ার সুযোগ পাবে।

তিনি বলেন, সারা বিশ্বেই যারা আজ জ্ঞান-বিজ্ঞানে নেতৃত্ব দিচ্ছে তারা তত্ত্বীয় বিজ্ঞান অর্থাৎ বেসিক সাইন্স পড়ে এসেছে। নোবেল পুরস্কার যারা পায় তাদের মধ্যে চিকিৎসক ও প্রকৌশলীদের চেয়ে তত্ত্বীয় বিজ্ঞান থেকে পড়েছেন এমন মানুষের সংখ্যা বেশি-যুক্ত করেন ড. মোহাম্মদ তানভীর হানিফ।

তিনি আরও জানান, বাইরের শিক্ষার্থী ভর্তির সুযোগ যখন ছিল না তখন অনেক শিক্ষার্থী আমাদের কাছে ভর্তির সুযোগ চাইলেও আমরা দিতে পারিনি। বর্তমানে সে সুযোগ থাকার ফলে বুয়েট, ব্র্যাকসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো থেকে মেধাবী শিক্ষার্থীদের নেবার সুযোগ তৈরি হয়েছে। এতে আমাদের শিক্ষার্থীদের তত্ত্বীয় বিজ্ঞান পড়ার সুযোগ বাড়ছে; পরবর্তীতে তারা পোস্টডক, পিএইচডি করার সুযোগ পাচ্ছে। তিনি বলেন, একটি দেশের উন্নতির জন্য তত্ত্বীয় বিজ্ঞান খুবই গুরুত্বপূর্ণ; কিন্তু আমাদের দেশের অনেকেই জানেনই না বিজ্ঞান এবং প্রযুক্তি আলাদা বিষয়। উচ্চশিক্ষায় এ ধরনের সুযোগের ফলে দেশে তত্ত্বীয় বিজ্ঞান পড়ানোর দ্বার আরও উন্মোচিত হবে বলেও আশাবাদ জানান তিনি।


সর্বশেষ সংবাদ