ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ঢাবি-বুয়েট

ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং
ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং  © লোগো

ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ের স্থান পেয়েছে। ১০০-এর মধ্যে ৩৯.২ স্কোর করে বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ৯৭৭ এবং এশিয়ার বেস্ট গ্লোবাল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২৬৩ নম্বরে। 

বাংলাদেশ থেকে বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এই তালিকায় স্থান করে নিলেও কোনো র‌্যাঙ্কিং করা হয়নি। 

সম্প্রতি  ইউএস নিউজের ওয়েবসাইটে প্রকাশিত ২০২২-২৩ সালের বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ের তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইউএস নিউজ বেস্ট গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংটি সবচেয়ে প্রভাবশালী র‌্যাঙ্কিংগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়ে আসছে। বিশ্বের ৯০টিরও বেশি দেশের শীর্ষ ২ হাজার বিশ্ববিদ্যালয় এই র‌্যাঙ্কিংয়ের আওতায় এসেছে।

র‍্যাঙ্কিংটি ১৩টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা একাডেমিক গবেষণা কর্মক্ষমতা পরিমাপ করে। সেইসঙ্গে এই বিশ্ববিদ্যালগুলোর বৈশ্বিক এবং আঞ্চলিক খ্যাতিও বিবেচনায় রাখা হয়েছে।

এ বছরের এই র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা ৫ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪টিই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো-হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বার্কলে। পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, ইউএস নিউজ র‌্যাঙ্কিং থেকে গত সপ্তাহে ইয়েল ও হার্ভার্ড ল তাদের নাম প্রত্যাহার করে নেয়। হার্ভার্ড ল স্কুলের ডিন জন ম্যানিং বলেছেন যে র‌্যাঙ্কিং প্রায়ই এমন একটি বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য তুলে ধরে যা শিক্ষার্থীদের বিভ্রান্ত করতে পারে। অন্যদিকে ইয়েল ল স্কুলের ডিন হেদার গারকেন এই র‌্যাঙ্কিংকে 'গভীরভাবে ত্রুটিপূর্ণ' বলে অভিহিত করেছেন।


সর্বশেষ সংবাদ