ঢাবির ৫৩তম সমাবর্তনে স্বর্ণপদক পেলেন ১৫৩ শিক্ষক-শিক্ষার্থী

স্বর্ণপদক দিচ্ছেন রাষ্ট্রপতি
স্বর্ণপদক দিচ্ছেন রাষ্ট্রপতি  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের বহুল প্রতিক্ষিত দিন এটি। আর এই সমাবর্তনে শিক্ষা ও গবেষণা এবং বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কৃতি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক দেওয়া হয়েছে।

আজ শনিবার (১৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনের মূল অনুষ্ঠানে তাদের এই পদক প্রদান করেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ।

ঢাবির ইতিহাসে এবারই সর্বোচ্চ স্বর্ণপদক দেওয়া হয়েছে। এর আগে ৫২তম সমাবর্তনে ৯৮টি, ৫১তম স্ব৯৬টি, ৫০তম সমাবর্তনে ৯৪টি, ৪৯তম সমাবর্তনে ২৯টি এবং ৪৮তম সমাবর্তনে ৩৩টি স্বর্ণপদক দেওয়া হয়। এছাড়া এবার ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হয়েছে।

এর আগে দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠসহ মোট তিনটি ভেন্যুতে শুরু হয় সমাবর্তন অনুষ্ঠান। অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একই সাথে আলাদা ভেন্যুতে শুরু হয় সাত কলেজের সমাবর্তন।

আরও পড়ুন: স্ক্রিনের মাধ্যমে সমাবর্তনে যুক্ত আছেন সাত কলেজ শিক্ষার্থীরা।

এবার উল্লেখযোগ্য সংখ্যক ৩০ হাজার ৩৪৮ জন গ্রাজুয়েট অংশ নেন। তাছাড়া সমাবর্তনে ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে মোট ৫২ জনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে। এবার ৫৩তম সমাবর্তনে অধ্যাপক ড. জঁ তিরোলকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদানের মাধ্যমে এ সংখ্যা ৫৩ জনে দাঁড়িয়েছে।

এর আগে বেলা ১১টা ৫৫ মিনিটে রাষ্ট্রপতির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কনস্টিটিউয়েন্ট কলেজের অধ্যক্ষ/ইনস্টিটিউটের পরিচালকদের অংশগ্রহণে সমাবর্তন শোভাযাত্রা কার্জন হল থেকে শুরু হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্বে বক্তব্য দেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল।


সর্বশেষ সংবাদ