কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং

এশিয়ার সেরা দেড়শ’র তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

  © সংগৃহীত

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এর শীর্ষ ১৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও বাংলাদেশি কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫১তম। এই প্রতিষ্ঠান ছাড়া তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বুয়েট। তালিকার বিশ্ববিদ্যায়টির অবস্থান ১৯৯তম।

আজ মঙ্গলবার (৮ নভেম্বর) এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি। প্রতি বছরের নভেম্বর মাসে তালিকাটি প্রকাশ করা হয়।

এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় সবার সেরা হয়েছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং)। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটিকে পেছনে ফেলে সবার সেরা এই বিশ্ববিদ্যালয়। অন্যদিকে, গতবারের সবার সেরা সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির এবারের অবস্থান দ্বিতীয়। 

২০২৩ সালের র‍্যাংকিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরমধ্যে একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করা হয়েছে।

২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে।

এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবি ও বুয়েট ছাড়া বাংলাদেশ থেকে তালিকায় রয়েছে আরও ১২টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (২১৯), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (৩০১-৩৫০), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৩৫১-৪০০), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট (৪০১-৪৫০), ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (৪০১-৪৫০), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি-আইইউটি (৪০১-৪৫০), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট (৪৫১-৫০০), ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ-আইইউবি (৪৫১-৫০০), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (৪৫১-৫০০), আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৫০১-৫৫০), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ (৫০১-৫৫০) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-এআইইউবি (৬৫১-৭০০)।


সর্বশেষ সংবাদ