ঢাবিতে শ্রুতিলিখন প্রশিক্ষণের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

পুরষ্কার বিতরণী
পুরষ্কার বিতরণী  © টিডিসি ফটো

ফিজিক্যাল চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (পিডিএফ) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার উদ্যোগে অন্তর্ভুক্তিমূলক ও শ্রুতিলিখন প্রশিক্ষণের পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ঢাবির আর. সি মজুমদার আর্টস মিলনায়তনে এ পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

সারা দিনব্যাপী এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান। তিনি প্রশিক্ষণের অংশগ্রহণকারীদের হাতে পুরষ্কার তুলে দেন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকছেন উপ-উপাচার্য (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল, টিকে গ্রুপের ডিরেক্টর অব মার্কেটিং মোফাজ্জল হক এবং সংগঠনটির মডারেটর তাওহিদা জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাসরেফা তারান্নুম।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে ফিজিক্যাল চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্যরা বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূলধারায় সম্পৃক্ত করে অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে শ্রুতিলেখকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রশিক্ষণের মাধ্যমে শ্রুতিলেখকরা আরও দক্ষ ও অভিজ্ঞ হয়ে উঠবে বলে আশা ব্যক্ত করে।

পিডিএফের সভাপতি তানভীর আহমেদ তন্ময় বলেন, প্রতিবন্ধী ও  শারীরিক প্রতিবন্ধকতা-মুক্ত শিক্ষার্থী সবার মাঝেই নেতৃত্বের গুণাবলি বিকশিত করার উদ্দেশ্যে আমাদের এই আয়োজন। আমরা বিশ্বাস করি শারীরিক প্রতিবন্ধকতার ঊর্ধ্বে গিয়ে সব ধরনের মানুষ সম্প্রীতি, দায়িত্ববোধ ও নেতৃত্ব দক্ষতার প্রসার না ঘটালে দেশের একটি বড় জনগোষ্ঠী পিছিয়ে থাকবে, যা দেশের উন্নয়নের জন্য কাম্য নয়।

সংগঠনের সাধারণ সম্পাদক মাসরেফা তারান্নুম বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের কল্যানার্থে এবং তাদের সাথে অপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মেলবন্ধনে ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগ সবসময়ই অব্যাহত থাকবে। প্রতিটি বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী শিক্ষার্থী বান্ধব হয়ে উঠুক এটাই আমাদের প্রত্যাশা।

উল্লেখ্য, পিডিএফ- ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন বিগত  বছর যাবত বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী-বান্ধব অন্তর্ভুক্তিমূলক ক্যাম্পাস গড়ে তোলার লক্ষ্যে সক্রিয় ভূমিকা পালন করে চলেছে। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শ্রুতিলিখন, বই পাঠ ও রেকর্ডিং, ক্যাম্পাস প্রচারণার পাশাপাশি তারা শিক্ষার্থীদের দক্ষতা ও মানোন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ইভেন্ট আয়োজন করে।


সর্বশেষ সংবাদ