ঢাকা বিশ্ববিদ্যালয়

মুখ দেখিয়ে বা না দেখিয়ে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত বিভাগের

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগে গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ভাইভাতে পর্দা করায় মুখ দেখাতে অসম্মতি জানানোর কারণে এক নারী শিক্ষার্থীকে অনুপস্থিত দেখানোর অভিযোগ উঠে। এদিকে কোনো শিক্ষার্থীর এমন আচরণ বিশ্ববিদ্যালয়ের আইন-কানুনকে ‘বৃদ্ধাঙ্গুলি’ দেখানোর সামিল বলে জানিয়েছেন আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো: আব্দুল কাদির।

এ বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে মো: আব্দুল কাদির বলেন, বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট আইন-কানুন আছে। কেউ এই আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখাতে পারে না। মেয়েটাও যদি ভাবত তারা সকলেই আমার শিক্ষক। আর শিক্ষকরা তো বাবার সমতুল্য। এখানে মুখ না খোলার কোনো রিজন ছিল না। আমি মনে করি তার মুখ খোলা উচিত ছিল। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বিশ্ববিদ্যালয় যদি নতুন কোনো পদ্ধতি নেয়। তাহলে সেটা নিতে পারে। এ বিষয়ে আমি মন্তব্য করতে পারছি না।

এ ঘটনায় ওই ছাত্রী দাবি করেন, তাকে আগের সেমিস্টারে একই কারণে অনুপস্থিত দেখানো হয়েছে। পরবর্তীতে ওই ছাত্রী গণমাধ্যমের কাছে লিখিত বক্তব্য পেশ করেন। 

আরও পড়ুন: পর্দার কারণে ভাইভায় মুখ দেখাতে না পেরে নম্বরবঞ্চিত হচ্ছেন ঢাবি ছাত্রী

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানান, এগুলো একেবারেই নতুন ঘটনা। আমাদের দীর্ঘদিনের শিক্ষকতার অভিজ্ঞতায় ছেলেমেয়েদের মধ্যে এরকম আচরণ দেখি নাই। মাঝেমধ্যে বিচ্ছিন্নভাবে এরকম কয়েকটা ঘটনা ঘটে। আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় অত্যন্ত উদার, অসাম্প্রদায়িক ও মানবিক একটা জায়গা। এখানে সহশিক্ষার পাশাপাশি কিছু নিয়ম কানুন আছে।

উপাচার্য আরও জানান, আমাদের পরীক্ষা সংক্রান্ত কিছু নিয়ম নীতি আছে। নিয়ম নীতি অনুসরণ হবে বিভাগগুলো থেকে। 

প্রসঙ্গত, বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গিয়াসউদ্দিন শামীমের সভাপতিত্বে ওই ভাইভা বোর্ডের অন্যান্য সদস্য হলেন—বিভাগের অধ্যাপক ড. ভীস্মদেব চৌধুরী, সহযোগী অধ্যাপক সোহানা মেহবুব ও ড. তারিক মনজুর।


সর্বশেষ সংবাদ