চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায়

বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবনে মনোযোগ দেওয়ার পরামর্শ ইউজিসির

ইউজিসি আয়োজিত ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা
ইউজিসি আয়োজিত ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা  © সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও উদ্ভাবন নিয়ে এগিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনমূলক শিক্ষা পরিবেশ তৈরির জন্য ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের ওপর জোর দিতে হবে বলে তিনি জানান।

প্রফেসর আলমগীর বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশ যেন নেতৃত্ব দিতে পারে সেজন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন, আইওটি, ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি ও রোবটিকস এর মতো ফন্ট্রিয়ার প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে হবে।

আরও পড়ুন: বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৫ দশমিক ৬৭ শতাংশ

তিনি আরও বলেন, চতুর্থ শিল্পবিপ্লব সম্পর্কে স্পষ্ট তৈরি করতে নিয়মিত আন্তর্জাতিক সেমিনার, সভা, সমাবেশ ও কর্মশালা আয়োজন করা হচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লবের বিষয়টি মাথায় রেখে সরকার দেশে বিজ্ঞান ও প্রযুক্তি এবং বিশেষায়িত বিশ্ববিদ্যালয় অনুমোদন দিয়েছে। এছাড়া, নতুন সাবজেক্ট অনুমোদনে এ চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সম্পর্কিত বিষয়ে ইউজিসি অত্যাধিক গুরুত্ব দিচ্ছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ইউজিসি আয়োজিত ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন: যেভাবে করবেন এসএসসি’র ফল পুনঃনিরীক্ষার আবেদন

কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এন্ড ট্রেনিং বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মাকছুদুর রহমান ভূঁইয়া।

প্রশিক্ষণে রিসোর্সপার্সন হিসেবে ইনোভেশন অফিসার মাকছুদুর রহমান ভূঁইয়া, সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম সেশন পরিচালন করেন। কর্মশালায় কমিশনের ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

 


সর্বশেষ সংবাদ