প্রেস কাউন্সিলের সদস্য হলেন ইউজিসি সচিব ফেরদৌস জামান

  © ফাইল ছবি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বাংলাদেশ প্রেস কাউন্সিলের ২০তম কাউন্সিলের সদস্য মনোনীত হয়েছেন। রবিবার (২৬ ডিসেম্বর) ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪ এর ৪(৩) (ডি) ধারা অনুযায়ী বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞজুরী কমিশনের মনোনয়নের প্রেক্ষিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যমে চূড়ান্ত সদস্য তালিকা সম্প্রতি প্রকাশ করেছে।

আরও পড়ুন: ঢাবিতেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া উচিত: ইউজিসি

এ মনোনয়েনের মাধ্যমে ড. ফেরদৌস জামান আগামী ২ বছরের জন্য বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

ড. ফেরদৌস জামান ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোসিওলজি বিভাগ থেকে অনার্স এবং ১৯৯২ সালে একই বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেছেন।

আরও পড়ুন: কমনওয়েলথ স্কলারশিপের জন্য আবেদন নিচ্ছে ইউজিসি

তিনি ২০১৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞজুরী কমিশনে সিনিয়র সহকারি সচিব (প্রশাসন) হিসেবে যোগদান করেন। পেশাগত দায়িত্বের অংশ হিসেবে তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।

বাংলাদেশ প্রেস কাউন্সিল দেশের একটি আধা বিচারবিভাগীয় সংস্থা। যা বাংলাদেশ প্রেস কাউন্সিল আইনের অধীন বাংলাদেশের সংবাদপত্র নিয়ন্ত্রণ ও বাক স্বাধীনতা রক্ষা করে। এর সদর দপ্তর ঢাকায় অবস্থিত। বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ সালে পাশ হলেও ১৯৭৯ সালের ১৮ আগস্ট বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন: গুচ্ছে ‘সেকেন্ড টাইম’ রাখার পক্ষে ইউজিসি সদস্য ড. আলমগীর

২০১৬ সালে বাংলাদেশ আইন কমিশন সুপারিশ করেছে যে প্রেস কাউন্সিলকে সাময়িকভাবে কোন সংবাদপত্র বন্ধ করার ক্ষমতা দেওয়া হবে। সংবাদপত্র ও সংবাদ সংস্থার মান বজায় রাখার ও সংশোধন, সংবাদপত্রের স্বাধীনতা সংরক্ষণ ও সুরক্ষার উদ্দেশ্যে বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করা হয়।


সর্বশেষ সংবাদ