ইউজিসিতে সেমিনারে বক্তারা

বিনা খরচে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি অর্জনের সুযোগ

ইউজিসিতে সেমিনার
ইউজিসিতে সেমিনার  © টিডিসি ফটো

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ, বিভিন্ন ধরনের স্কলারশিপ ও এক্সচেঞ্জ প্রোগাম বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ নভেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এটি অনুষ্ঠিত হয়।

আমেরিকান দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান- এর সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানা, প্রফেশনাল এক্সচেঞ্জ প্রোগাম ম্যানেজার সৈয়েদা কাশফি চৌধুরী, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোপ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকার এবং এডুকেশন ইউএসএ’র আউটরিচ কো-অর্ডিনেটর মুশফিক হাসান যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা সুযোগের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সভায় বাংলাদেশী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীদের বিনা খরচে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগামে স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে বলে জানান ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তারা। ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন।

এছাড়া, দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য আমেরিকার বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি আর্জনে স্কলারশিপ ও বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগামের সুযোগ রয়েছে। দূতাবাসের কর্মকর্তারা আরও জানান, যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ বিষয়ে তারা অব্যাহত সহযোগিতা দিয়ে যাচ্ছে। চলতি বছরে যুক্তরাষ্ট্রে বিদেশী শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১৪তম যা গত বছরের তুলনায় তিন ধাপ এগিয়েছে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর উচ্চক্ষাখাতে সহযোগিতা প্রদানের জন্য মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ সেশনের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা কোথায়, কোন বিষয়ে পড়বে সে বিষয়ে সম্যক ধারণা লাভ করতে পারবে এবং বিশ্বায়নের সাথে নিজেদেরকে গড়ে তুলতে সক্ষম হবে।

প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর আরও বলেন, বাংলাদেশের ভবিষ্যৎ উচ্চশিক্ষার শক্ত ভিত্তির ওপর নির্ভর করছে। দেশের উচ্চশিক্ষাকে কাঙিক্ষত জয়গায় নিতে পারলে টেকসই উন্নয়ন অভীষ্ট, উন্নত বাংলাদেশ বিনির্মাণ এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেল করা সহজ হবে। তিনি আরও বলেন, দেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক ও আউটকাম বেইজড এডুকেশন ক্যারিকুলাম চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়কে গবেষণামুখী করতে গবেষণা খাতে বরাদ্দ বহুগুণে বৃদ্ধি করা হয়েছে।

ইউজিসি সচিব ফেরদৌস জামান বলেন, এই উদ্যোগের ফলে দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষকগণ যুক্তরাষ্ট্রের বিশ্ববদ্যিালয়ে উচ্চশিক্ষার সুযোগ গ্রহণ করতে পারবেন। এছাড়া, অংশগ্রহণকারীরা এই সেশনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পড়াশেনার বিদ্যমান সুযোগ বিষয়ে সঠিক তথ্য পাবেন।

আমেরিকায় উচ্চশিক্ষার সুযোগ শীর্ষক সেশনে ২০টি বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষকগণ অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ