বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে প্রতারণা এড়াতে বিজ্ঞপ্তি জারি করছে ইউজিসি

ভর্তি পরীক্ষা ও ইউজিসির লোগো
ভর্তি পরীক্ষা ও ইউজিসির লোগো  © ফাইল ফটো

জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার ফল গড় করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এখন শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া। বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ইতোমধ্যে প্রকাশ হয়েছে। এরমধ্যে অনুমোদনহীন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যাতে কেউ ভর্তি হয়ে প্রতারণা বা ক্ষতির সম্মুখীন না হতে পারেন, সে জন্য সর্তকতা জারি করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ( ইউজিসি)।

অনুমোদনহীন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও অননুমোদিত অনুষদে ভর্তি হয়ে শিক্ষার্থীরা প্রতারণার শিকার হচ্ছেন প্রতিবছর। সেজন্য ভর্তির আগে বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা বা বিভাগের অনুমোদন রয়েছে কিনা তা যাচাই করতে পরামর্শ দেয়া হবে বিজ্ঞপ্তিতে। অন্যথায় শিক্ষার্থীরা  বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে প্রতারণার শিকার হতে পারেন।

এর দায় ইউজিসি নেবে না। সেজন্য ভর্তির আগে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় সম্পর্কে যাচাই-বাছাই করে ভর্তি হওয়ার তাগাদা দেবে ইউজিসি। শিগগিরই বিভিন্ন দৈনিকে এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষার্থীরা যেন সঠিক বিশ্ববিদ্যালয়টি বাছাই করে নিতে পারে, সেটিই আমরা চাই। শুধু বিজ্ঞপ্তি দেখে ভর্তি না হয়ে বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করতে হবে। বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা সেটি দেখে এবং বিভাগ রয়েছে কিনা তা যাচাই করে ভর্তি হতে হবে।’ অন্যথায় শিক্ষার্থীরা প্রতারণার শিকার হতে পারেন বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ