বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প যথাসময়ে বাস্তবায়নের আহ্বান ইউজিসির

  © সংগৃহীত

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প নির্ধারিত সময়ে বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) দিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নে কর্মদক্ষতা উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পারচালক শাহ মোহাম্মদ আমিনুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববদ্যিালয়ের উপাচার্য ও প্রকল্প পরিচালক প্রফেসর সেলিনা আক্তার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল মতিন, কমিশনের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া ও ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পের (আইসিএসইটিইপি) প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মো. আমিনুল হক আকন্দ উপস্থিত ছিলেন।

প্রফেসর আলমগীর পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের অনিয়ম নিয়ে বিভিন্ন সময়ে ইউজিসির করা তদন্তের সুপারিশ দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান। তিনি আরও বলেন, যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের কাজ সঠিক সময়ে শেষ করা না গেলে অংশীজনেরা কাঙ্ক্ষিত সুবিধা থেকে বঞ্চিত হয়। প্রকল্পের মেরিট নষ্ট হয়ে যায়। এছাড়া, পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন প্রকল্প সরকারে বিধি বিধান মেনে বাস্তবায়নের জন্য নির্দেশনা দেন। 

প্রকল্প তৈরির আগে যথাযথ সমীক্ষা পরিচালনা, প্রকল্পের অংশীজনদের সাথে সভা করা এবং প্রকল্প বাস্তবায়নে দক্ষ ও উপযুক্ত ব্যক্তিকে প্রকল্প পরিচালক নিয়োগ, চলমান উন্নয়ন প্রকল্প শেষ না হওয়া পর্যন্ত নতুন কোন প্রকল্প গ্রহণ না করার তিনি পরামর্শ দিয়েছেন। 
আব্দুল মতিন প্রকল্প বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়সমূহকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানান।  প্রকল্পের সাথে সংশ্লিষ্টদের এ প্রশিক্ষণ কার্যক্রম সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। তিনি প্রকল্প বাস্তবায়নে সরকারের বিধি বিধান যথাযথভাবে অনুসরণ করার এবং প্রকল্পে শৃঙ্খলা বজায় রাখার পরামর্শ দেন। 

এছাড়া, ১৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক, ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।  


সর্বশেষ সংবাদ