বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিডিরেনের সেবা গ্রহণের আহ্বান

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ  © টিডিসি ফটো

শিক্ষা ও গবেষণায় কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) সেবা গ্রহণের আহ্বান জানিয়েছেন ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। ‘বিডিরেনের সেবা গ্রহণের মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউজিসি অডিটোরিয়ামে বৃহস্পতিবার এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌরিত-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, বিডিরেন বিশ্বমানের নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে বিভিন্ন ধরনের ডিজিটাল সেবা প্রদান করছে। এসব সেবা প্রদানে বিডিরেন পেশাদারিত্ব বজায় রাখছে এবং ইউজিসি’র কার্যক্রম আরও গতিশীল করার জন্য সফটওয়্যার অ্যাপ্লিকেশন তৈরি করছে। শিক্ষা ও গবেষণা এগিয়ে নিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ বিডিরেনের সেবা গ্রহণের বিষয়টি বিবেচনা করতে পারেন বলে তিনি জানান। কোভিডকালীন জুম প্লাটফর্মের মাধ্যমে অনলাইন ক্লাসের জন্য বিডিরেনের সেবার ভূয়সী প্রশংসা করেন। 

ইউজিসি পরিচালক ওমর ফারুখ বিডিরেনের গুণগত সেবা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পদক্ষেপ গ্রহণের বিষয়ে সিইও বিডিরেনকে আহ্বান জানান। এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন। বিডিরেনের সেবা গ্রহণ করে বেরকারি বিশ্ববিদ্যালয়সমূহ  দুর্যোগময় পরিস্থিতিতে অনলাইনে পাঠদান করে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারেন বলে তিনি মনে করেন।

বিডিরেনের সিইও মোহাম্মদ তৌরিত বলেন, ‘রিসার্চ হ্যাভেন’ এই স্লোগানকে সামনে রেখে বিডিরেন এগিয়ে চলছে। বর্তমানে ১৯৫ টি প্রতিষ্ঠানকে তারা নেটওয়ার্ক, ডেটা, হোস্টিং আইডেনটিটিসহ বিভিন্ন ধরনের সেবা দিচ্ছে। ইউজিসি’র সহযোগিতায় বিডিরেনের কার্যক্রম আরও গতিশীল করে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সেবা প্রদানে চেষ্টা করছে। তিনি আরও বলেন, বিডিরেনের নেটওয়ার্কে নিজস্ব অর্থায়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সম্প্রসারণ করতে বিডিরেন কাজ করছে। 

কর্মশালায় বিডিরেনের সিটিও এখলাস উদ্দিন আহমেদ বিডিরেন ট্রাস্টের কার্যক্রম নিয়ে একটি তথ্যচিত্র তুলে ধরেন। ঢাকাস্থ ৩২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য‌, কোষাধ্যক্ষ, আইটি পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ কর্মশালায় অংশগ্রহণ করেন। 


সর্বশেষ সংবাদ