উচ্চশিক্ষার মান নিশ্চিতে সরকারকে আন্তরিক হতে হবে: ড. আলমগীর

উচ্চশিক্ষার মান নিশ্চিতে সরকারকে আন্তরিক হতে হবে: ড. আলমগীর
উচ্চশিক্ষার মান নিশ্চিতে সরকারকে আন্তরিক হতে হবে: ড. আলমগীর  © টিডিসি ফটো

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির চেয়ে শিক্ষার গুণগত মান নিশ্চিতে গুরুত্ব দিতে সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে সরকারকে আরও আন্তরিক হতে হবে। এ লক্ষ্যে বাজার উপযোগী শিক্ষাব্যবস্থা প্রবর্তন ও শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে। কলেজগুলোয় যত্রতত্র অনার্স-মাস্টার্স খোলার অনুমতি না দিয়ে কর্মমুখী ও দক্ষতানির্ভর উচ্চশিক্ষা দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মনোযোগী হতে হবে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) অধ্যাপক মুহাম্মদ আলমগীরের কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ কথা জানানো হয়েছে। বৈঠকে যুক্তরাষ্ট্রের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় এ তথ্য তুলে ধরা হয়।

ইউজিসি’র এই সদস্য বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কোনও প্রোগ্রাম চালুর ক্ষেত্রে শিক্ষক, গবেষণাগার ও অবকাঠামো খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু, দেশের অনেক বিশ্ববিদ্যালয় এসব শর্ত প্রতিপালন না করেই শিক্ষা কার্যক্রম শুরু করছে। এটি দুঃখজনক ঘটনা। এ কারণে শ্রমবাজারের উপযোগী মানসম্পন্ন গ্র্যাজুয়েট তৈরি থেকে দেশ বঞ্চিত হচ্ছে। গুণগত উচ্চশিক্ষা লাভ থেকে যেন শিক্ষার্থীরা বঞ্চিত না হয়।

দেশের কলেজগুলোতে উচ্চশিক্ষায় নিয়োজিত শিক্ষকদের শিখন ও দক্ষতার উন্নয়নে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দিচ্ছে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি)-এর আওতায় নটিংহাম বিশ্ববিদ্যালয়।

সভায় নটিংহাম বিশ্ববিদ্যালয়ের মালয়েশিয়া ক্যাম্পাসের সেন্টার ফর অ্যাকাডেমিক পার্টনারশিপ অ্যান্ড এনগেজমেন্টের পরিচালক রোজিলিনি মেরি ফার্নাদেজ চুং, সহযোগী অধ্যাপক রণজিৎ সিং গিল ও সিইডিপি প্রকল্পের সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. একেএম খলিলুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সিইডিপির অধীনে নটিংহাম বিশ্ববিদ্যালয় দেশের কলেজ শিক্ষকদের মাস্টার ট্রেইনার, প্রিন্সিপালস ট্রেনিং, লিডার্স ট্রেনিং, পলিসি মেকারস, ফিউচার লিডার, বিষয়ভিত্তিক ট্রেনিং, আইভিসিআরের ওরিয়েন্টশন, অপারেশন অ্যান্ড মেনটেনেন্স বিষয়ে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ দিয়ে আসছে।


সর্বশেষ সংবাদ