শিক্ষার্থীপ্রতি ঢাবি-বুয়েট থেকে বেশি ব্যয় বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে

লোগো
লোগো  © টিডিসি ফটো

শিক্ষার্থীপ্রতি সরকারের বার্ষিক ব্যয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে গেছে নতুন প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। টাকার হিসেবে ঢাবি-বুয়েটের তথ্যে গোলমেল থাকলেও বিগত বছরগুলোর হিসেবে শিক্ষার্থীপ্রতি ব্যয়ে শীর্ষে রয়েছে নতুন প্রতিষ্ঠিত বিডিইউ।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ ৪৭তম বার্ষিক প্রতিবেদনে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীর মাথাপিছু ব্যয়ের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে। ২০২০ সালের তথ্য নিয়ে সর্বশেষ এ প্রতিবেদন প্রস্তুত করা হয়। এখন ২০২১ সালের প্রতিবেদন তৈরির জন্য তথ্য সংগ্রহের কাজ চলছে।

২০২০ সালের প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে শিক্ষার্থীপিছু সরকারের বার্ষিক ব্যয় সাড়ে সাত লাখ টাকার বেশি। শিক্ষার্থীপ্রতি সবচেয়ে কম খরচ করা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে। এখানকার একজন শিক্ষার্থীর পেছনে খরচ মাত্র ১ হাজার ১৫১ টাকা। এছাড়া দূরশিক্ষণের মাধ্যমে প্রায় ছয় লাখ শিক্ষার্থী পড়ায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীপ্রতি মাথাপিছু ব্যয় ১ হাজার ৭৮৬ টাকা।

আরও পড়ুন: সবচেয়ে কম ব্যয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে, শিক্ষার্থীপ্রতি খরচ ১ হাজার

ইউজিসির প্রতিবেদনে ২০২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীপিছু সরকারের বার্ষিক ব্যয় দেখানো হয়েছে ২১ হাজার ২৩৮ টাকা। তার আগের বছরও এই ব্যয় দেখানো হয় ২১ হাজার টাকার কিছু বেশি। কিন্তু ২০১৮ সালে এই ব্যয় ছিল প্রায় ১ লাখ ৮৮ হাজার টাকা। এখানে মোট শিক্ষার্থী ৩৭ হাজারের মতো।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এখানে ইউজিসি ভুল করেছে। প্রকৃতপক্ষে ২০২০ সালে শিক্ষার্থীপিছু সরকারের বার্ষিক ব্যয় ছিল ২ লাখ ১২ হাজার টাকার মতো। আর ২০২১ সালের যে হিসাব ইউজিসিতে পাঠানো হয়েছে, তাতে শিক্ষার্থীপিছু সরকারের খরচ ১ লাখ ৮৫ হাজার ১২৪ টাকা।

আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীপিছু সরকারের বার্ষিক ব্যয় দেখানো হয়েছে ২৩ হাজার ৯৬০ টাকা। অথচ ২০১৯ সালে এ ব্যয় দেখানো হয়েছিল পৌনে দুই লাখ টাকা। তার আগের বছর আরও বেশি ছিল। আশঙ্কা করা হচ্ছে, এখানেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো হিসাবে গরমিল করে লেখা হয়েছে।

ইউজিসির সচিব ফেরদৌস জামান গণমাধ্যমকে বলেন, এটা ঠিক যে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীপিছু ব্যয়ের ক্ষেত্রে আকাশ-পাতাল পার্থক্য আছে। বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীপিছু ব্যয়ে একেবারেই অপ্রতুল, যা দিয়ে কোনোভাবেই ভালোমানের গ্র্যাজুয়েট তৈরি সম্ভব নয়। ব্যয়ের ক্ষেত্রে ভারসাম্য আনতে হবে।


সর্বশেষ সংবাদ