‘আসন বরাদ্দ রয়েছে’‒ ভরসা রাখতে হবে নিজের প্রস্তুতির উপর

ঢাবির খ-ঘ ইউনিটের শেষ মুহূর্তের প্রস্তুতি
ঢাবির খ-ঘ ইউনিটের শেষ মুহূর্তের প্রস্তুতি  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে। আর অল্প কিছুদিন বাকি রয়েছে পরীক্ষা শুরুর। এই সময়কে রীতিমত ‘এক জীবন যুদ্ধ’ বলা চলে। ভর্তিচ্ছুদের প্রস্তুতিতে সহায়তা দিতে বিশ্ববিদ্যালয়ের খ ও ঘ ইউনিটের সাধারণ জ্ঞান বিষয়ের শেষ মুহূর্তের সহজ প্রস্তুতির কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিচিতি মুখ ইবরাহিম নাফিস।

খ ইউনিট

আর মাত্র ১০ দিন পরই তোমাদের পরীক্ষা। আমি বিশ্বাস করি, বিগত যে সময়টা তোমরা প্রস্তুতির জন্য পেয়েছো, সেটাকে যথাযথভাবে কাজে লাগিয়েছো। তোমাদেরকে শেষ মুহূর্তে যে কাজগুলো করতে হবে তা নিম্নরুপ-

১. ঢাবি কতৃপক্ষের নির্দেশনা অনুসরণ করে এবং বিগত প্রশ্ন এনালাইসিস করে যা যা পড়েছো, তা বারবার রিভিশন দিতে হবে।
২. বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগের জন্য এবং সুস্থ্যতার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে হবে ।
৩. তোমার আব্বু-আম্মুর দোয়া নিতে হবে।

৪. শরীরের ক্ষতি করতে পারে এমন সব খাবার এবং কাজ পরিহার করতে হবে।
৫. নিজের প্রস্তুতির উপর ভরসা রাখতে হবে যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটা আসন আমার জন্য বরাদ্দ রয়েছে।

খ ইউনিটের সাধারণ জ্ঞানে কোনো লিখিত অংশ নাই। শুধু ৩০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। যে সকল বিষয় একটু বারবার রিভিশন দেয়া দরকার বলে আমার মনে হয়, সেগুলো উল্লেখ করলাম।

আন্তর্জাতিক বিষয়াবলি 

* করোনাভাইরাস
*আফগান তালেবান
* ৯/১১-আমেরিকা সংক্রান্ত বিষয়াবলি

*  মার্কিন নির্বাচন* মিয়ানমারের সেনা অভ্যুথ্যান
* দর্শক বিহীন অলিম্পিক 

* চীন-ভারত-পাকিস্তান-তুর্কি-ফ্রান্স-রাশিয়াসহ আলোচিত দেশগুলোর সাম্প্রতিক বিষয়াবলি এবং রাষ্ট্রগুলোর মৌলিক বিষয়াবলি যেমন; মুদ্রা, রাজধানী, আইনসভা, সংবাদপত্র, গোয়েন্দা সংস্থা, গেরিলা সংগঠন, বিমানসংস্থাসহ অন্যান্য বিষয়াবলি

* জলবায়ু পরিবর্তন

*  জাতিসংঘ ( উল্লেখ্য, আগামীকাল মঙ্গলবার জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে )

 বাংলাদেশ বিষয়ালি

* বাংলাদেশের বাজেট
* মেট্রোরেল
* কর্ণফুলী টানেল

* পদ্মাসেতু
* রূপপুর, রামপাল বিদ্যুৎ কেন্দ্র
* উপজেলা ভিত্তিক মডেল মসজিদসহ সরকারের অন্যান্য উন্নয়ন প্রকল্পসমূহ 

* এছাড়া তোমাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেভেলের আইসিটি, পৌরনীতি, সমাজবিজ্ঞান, ইতিহাস, যুক্তিবিদ্যা, অর্থনীতি, ভূগোল।

* ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সংবিধান এবং জাতীয় বিষয়াবলিসহ মৌলিক বিষয়াবলির প্রস্তুতি তো তুমি নিয়োছোই আমার বিশ্বাস।

ঘ ইউনিট

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান থেকে মোট ৪০ নম্বরের প্রশ্ন আসবে। তোমাদের সাধারণ জ্ঞানে লিখিত অংশ আছে, তার মধ্যে  এমসিকিউ ৩০ নম্বরের এবং ১০ নম্বরের লিখিত। লিখিত অংশ  নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। কোন একটা বিষয়ে যদি তোমার সত্যিকারের প্রস্তুতি থেকে থাকে, তাহলে সেখান থেকে এমসিকিউ বলুক কিংবা লিখিত বলুক, তুমি লিখতে পারবে, ইনশাআল্লাহ।

ঘ ইউনিটের জন্য খ ইউনিটের জন্য উল্লেখ করা সাম্প্রতিক বিষয়াবলি অবশ্যই পড়বে এবং সেইসাথে বাংলাদেশ রাষ্ট্রব্যবস্থা, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, সংবিধান ও জাতীয় বিষয়াবলিও পড়তে হবে। 

সাধারণ জ্ঞানে তোমাদের মাধ্যমিক লেভেলের দুই একটা গণিত আসতে পারে। তোমাদের পরীক্ষা যেহেতু ২০ দিন পর, তাই আগামী ২০ দিনের সাম্প্রতিকগুলোর খোঁজখবর রাখবে। সাধারণ খ ইউনিটের চেয়ে তোমাদের ঘ ইউনিটে ২/৩টি সাম্প্রতিক বেশি আসে। লিখিতের জন্য আলোচিত এবং ঐতিহাসিক যে কোনো বিষয় নিয়ে তুমি ৮/১০ বাক্য বাংলা এবং ইংরেজিতে লিখতে পারার যোগ্যতা থাকতে হবে। 

মনে রাখবা, তোমার জন্য দুর্বোধ্য হবে- এমন কোনো টপিকে কখনোই তোমাকে লিখতে বলবে না। তোমার জানা এবং আলোচিত বিষয় থেকেই দেবে। প্রত্যেকটা বাক্যে তথ্য দেয়ার চেষ্টা করবে। কোনো ফ্ল্যাট বাক্য লিখবে না।

যেমন ধরো, করোনা ভাইরাস নিয়ে লিখতে বললো। তুমি এটা লিখবে না যে, করোনাভাইরাসে সারা পৃথিবীতে অনেক আক্রান্ত হয়েছে এবং অনেক লোক মারা গেছে। বরং লিখবে, ২০১৯ সালের নভেম্বর থেকে চীনের উহানে আবিষ্কৃত করোনাভাইরাসে বিশ্বব্যাপী ২১৯ মিলিয়ন আক্রান্ত হয়েছে এবং ৪.৫৫ মিলিয়ন মানুষ মৃত্যুবরণ করেছে। তাহলে লক্ষ করো কতোগুলো তথ্য এসেছে একটি মাত্র লাইনে।

সর্বোপরি, তোমার এতোদিনের নেয়া প্রস্তুতির উপর ভরসা রাখো এবং সৃষ্টিকর্তার কাছে দোয়া করো। তাহলে শিগগিরই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেখা হচ্ছে, ইনশাআল্লাহ।

লেখক: শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাধারণ জ্ঞানের ইন্সট্রাক্টর


মন্তব্য

x