রাবি ভর্তিযুদ্ধে বাংলা প্রস্তুতি যেভাবে

রাবি
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

উচ্চ মাধ্যমিকের পর জীবনের নতুন যাত্রার নাম পাবলিক বিশ্ববিদ্যালয়। যা শিক্ষার্থীদের জীবনে বয়ে আনে এক নব উদ্যম। শিক্ষার্থীরা ভর্তি যুদ্ধে মাধ্যমে নতুন গন্তব্যের সন্ধান পায়।

তবে ভর্তিযুদ্ধের এই লড়াইয়ে সবাই কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছাতে পারে হন না। যুদ্ধে পরাজয়ের ফলে অধরায় থেকে যায় অনেকের স্বপ্ন। তাই যুদ্ধে জয়ে যেমন প্রয়োজন প্রবল আত্মবিশ্বাস, তেমনি প্রয়োজন কঠিন প্রস্তুতি। ভর্তিযুদ্ধের এই কঠিন লড়াইয়ে নিজের লক্ষ্যে পৌঁছাতে সার্বিক বিষয়ে থাকতে হবে সঠিক জ্ঞান ও নিপুণ দক্ষতা। আর সেই জ্ঞানের পথকে আরো মজবুত করতে আজকের আয়োজন বাংলা সাহিত্যের প্রস্তুতি নিয়ে। যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে শিক্ষার্থীদের আরো একধাপ এগিয়ে নিবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মেধা তালিকায় থাকতে বাংলা অংশটা খুবই গুরুত্বপূর্ণ। একটুখানি ব্যতিক্রমী প্রস্তুতিই ভর্তিচ্ছুদের পৌঁছে দিতে পারে কাঙ্ক্ষিত সেই গন্তব্যে।

রাবিতে বাংলার প্রস্তুতি যেভাবে
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বাংলা অংশের বিভিন্ন জায়গা থেকে প্রশ্ন হয়। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে - বাংলা পাঠ্যবই, ব্যাকরণ ও সাহিত্য। চলুন তবে ধারাবাহিকভাবে বিস্তারিত জেনে নেয়া যাক-

বাংলা পাঠ্যবই অংশ

মাধ্যমিকের বাংলা পাঠ্যবই হতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রতিবার ৩০-৩৫ শতাংশ প্রশ্ন থাকে। যার অধিকাংশ প্রশ্ন হয়, গল্প ও কবিতার লেখক/কবি পরিচিত অংশ থেকে। গল্প ও কবিতার উল্লেখযোগ্য লাইন/উদ্বৃত্তি/সংখ্যা/স্থান/চরিত্র/ব্যক্তি/গুরুত্বপূর্ণ জিনিসের নাম এগুলো হতে প্রশ্ন হয়। সুতরাং এদিকে বেশি নজর দেয়া দরকার। একইভাবে নাটক ও উপন্যাস পড়তে হবে।

বাংলা ব্যকরণ অংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ব্যাকরণের কিছু কমন টপিক থেকে প্রতিবার প্রশ্ন থাকেই। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পুরুষ ও স্ত্রীবাচক শব্দ, সংখ্যাবাচক শব্দ, অনুসর্গ, কারক, ক্রিয়ার কাল ও বচন। এগুলো বেশি বেশি আয়ত্ত করার পাশাপাশি গুরুত্বপূর্ণ শব্দার্থ, বাগধারা, প্রবাদপ্রবচন, সমার্থক ও বিপরীত শব্দ, বাক্য সংক্ষেপণ ও অনুবাদ এই টপিক গুলোতে গুরুত্ব দিতে হবে।

বাংলা সাহিত্য অংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সাহিত্য অংশ অনেক গুরুত্বপূর্ণ। কেননা প্রতিবার এই অংশ থেকেই ২৫-৩০ শতাংশ প্রশ্ন হয়। সুতরাং এই অংশের গুরুত্বপূর্ণ টপিকগুলো যেমন, বাংলা সাহিত্যের প্রাচীন, মধ্য ও আধুনিক যুগের ইতিহাস, সেই যুগের উল্লেখযোগ্য কবি/সাহিত্যিকের নাম ও রচনা, অনুবাদ গ্রন্থ সমূহ, গুরুত্বপূর্ণ পত্রপত্রিকা ও সম্পাদকের নাম, বাংলা সাহিত্যে প্রথম ও সাহিত্যিকদের প্রথম গ্রন্থ।

পড়ুনঃ রাবি ভর্তি যুদ্ধ: ইংরেজির প্রস্তুতি যেভাবে

এছাড়া সাহিত্যে নামের ব্যবধান, উৎসর্গকৃত গুরুত্বপূর্ণ বই, গুরুত্বপূর্ণ নাটক, ছোটগল্প, মহাকাব্য ও প্রহসন এবং লেখক। কবি/সাহিত্যিকদের ছদ্মনাম, উপাধি ও মূল নাম, বাংলা সাহিত্যে বিভিন্ন অংশের জনক। রম্যরচনা, ভ্রমণকাহিনী, রচনা/গ্রন্থের উপজীব্য বিষয়, বিখ্যাত উদ্ধৃতি, মুক্তিযুদ্ধ ও দেশাত্মকবোধক গানের লেখক, সুরকার ও গীতিকার, '৫২এর ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ, গল্প, কবিতা, নাটক উপন্যাস, চলচ্চিত্র এবং লেখক/নির্মাতার নাম খুবই গুরুত্বপূর্ণ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা অংশে এগুলোর বাহিরে ১০-১৫ শতাংশ প্রশ্ন হয়। যা উপস্থিত বুদ্ধিমত্তা ও সার্বিক প্রস্তুতির আলোকে উত্তর করা সম্ভব।

লেখক, শিক্ষার্থী ও সংবাদকর্মী
রাজশাহী বিশ্ববিদ্যালয়


মন্তব্য