কেন পড়বেন অর্থনীতি নিয়ে

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

বর্তমান বিশ্বের অন্যতম চাহিদাপূর্ণ বিষয় অর্থনীতি। একারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনেকেরই লক্ষ্য থাকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করার। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের সব স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়েই অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করার সুযোগ রয়েছে। আজকের প্রতিবেদনে থাকছে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সুযোগ সুবিধা নিয়ে বিস্তারিত।

কেনো পড়বেন অর্থনীতি: সমাজ ব্যবস্থা, রাষ্ট্রনীতি, আন্তর্জাতিক ও দেশী বাজার, পুঁজি বাজার, রাজনৈতিক ব্যবস্থা সবকিছুই বুঝে ওঠা সম্ভব অর্থনীতির বিভিন্ন থিওরি ও মডেলের সাহায্যে।  এসব কারণে দেশীয় এবং আন্তর্জাতিক চাকরির বাজারে অর্থনীতির রয়েছে ব্যাপক চাহিদা। ব্যাংক, সরকারী,এনজিও, জাতিসংঘ, বিশ্বব্যাংক, ডেভেলপমেন্ট সেক্টর, থিংক ট্যাংক, বহুজাতিক প্রতিষ্ঠানে অসংখ্য চাকরির সুযোগ রয়েছে অর্থনীতি থেকে স্নাতক সম্পন্নকারীদের। পাশাপাশি বিসিএসের শিক্ষা ক্যাডারেও তাদের বড় ধরনের সুযোগ রয়েছে। এছাড়া বাজার,চাহিদা এবং বিভিন্ন বিষয় সম্পর্কে ভালো ধারণা থাকায় উদ্যোক্তা হিসেবেও  সহজেই সফল হতে পারেন অর্থনীতি পড়ুয়ারা।

যেসব পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন অর্থনীতি: মেডিকেল, প্রকৌশল এবং কৃষি বিশ্ববিদ্যালয় ব্যতীত দেশের প্রায় প্রতিটি সরকারি বিশ্ববিদ্যালয়েই রয়েছে অর্থনীতিতে স্নাতক করার সুযোগ। বর্তমানে যেসব বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ানো হয় তাদের মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি), বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এবং শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।

অর্থনীতিতে আসন সংখ্যা: বর্তমানে দেশের মোট ১৮টি সরকারি বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার সুযোগ রয়েছে। আসন সংখ্যার হিসেবে এসকল বিশ্ববিদ্যালয়ে প্রায় সহস্রাধিক আসন রয়েছে।

কোন বিশ্ববিদ্যালয়ে সুযোগ-সুবিধা কেমন: প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়েই প্রতিষ্ঠাকালীন সময় থেকেই অর্থনীতি বিভাগ থাকায় অন্যান্য বিভাগের তুলনায় এই বিভাগে সুযোগ-সুবিধা বেশি থাকে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবি, জাবি, রাবি, চবি, খুবি, এবং শাবিপ্রবির অর্থনীতি বিভাগ বেশ স্বনামধন্য। বিশ্ববিদ্যালয়গুলোতে পর্যাপ্ত সংখ্যক শিক্ষকসহ প্রয়োজনীয় প্রায় সকল সুযোগ-সুবিধা রয়েছে। ফলাফলস্বরূপ এসব বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি পড়ুয়ারা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের পাশাপাশি দেশের বাইরেও সাফল্যের সাক্ষর রাখছেন। এছাড়া, ইবি, নোবিপ্রবি, কুবি, মাভাবিপ্রবি, নজরুল বিশ্ববিদ্যালয়, বেরোবি, বশেমুরবিপ্রবি, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগেও ভালো সুযোগ সুবিধা রয়েছে। তবে এদের মধ্যে ইবি, মাভাবিপ্রবি, বেরোবি, বশেমুরবিপ্রবি এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকট রয়েছে।   

অর্থনীতি পড়তে করণীয়: বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক তিন বিভাগ থেকেই অর্থনীতিতে পড়ার সুযোগ রয়েছে। সাধারণত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতেই বিভাগ অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক আসন সংখ্যা উল্লেখ করে দেয়া হয়। তবে অর্থনীতি বেশ চাহদাপূর্ণ সাবজেক্ট হওয়ায় ভর্তি পরীক্ষায় ভালো নম্বর নিশ্চিত করা আবশ্যক। এছাড়া অর্থনীতি অনেকটা গণিত নির্ভর হওয়ায় অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করতে চাইলে গণিতে পারদর্শীতাও অত্যন্ত জরুরি।


সর্বশেষ সংবাদ