সহজ আট ধাপে অনলাইনেই শিখুন জার্মান ভাষা

খাদিজাতুল কোবরা সনিয়া
খাদিজাতুল কোবরা সনিয়া  © সংগৃহীত

কোনো ভাষা শিখতে গেলে মোটামুটি চারটি বিষয় রপ্ত করা প্রয়োজন। তা হল বলা, শোনা, পড়া এবং লেখা। তবে এই চারটি ধাপ শিখে গেলেই যে ভাষা দখলে, তা ভাবা ঠিক নয়। অনেকেরই ধারণা, কোনো বিদেশি ভাষা শিখতে হলে ভর্তি হতে হয় নানা কোর্সে। তবে আপনি জেনে খুশি হবেন, নিজের সহজ আট ধাপ অনুসরণ করে আপনি চাইলে অনলাইনেই জার্মান ভাষা শিখতে পারেন।

১. যেকোনো ভাষা শেখার জন্য সেই ভাষার অ্যালফাবেটগুলো কীভাবে যখাযথভাবে উচ্চারণ করতে হয় সেটা জানা দরকার। প্রথমেই খাতা-কলম নিয়ে ইউটিউবে যাবেন এবং A, B, C, D-র উচ্চারণ শিখবেন। এক নাম্বার পয়েন্ট পড়ে আপনার হাসি পেতে পারে। কিন্তু এটা আসলে খুব দরকার।

অ্যালফাবেট উচ্চারণ করতে না পারলে আপনি শুদ্ধ উচ্চারণে কোনোকিছু পড়তে পারবেন না। বলার পরে সেটা লিখতেও পারবেন না। সুতরাং, ভিডিও দেখে খাতা কলম নিয়ে লিখে উচ্চারণ শিখবেন।
 
২. তারপর Duolingo নামক অত্যধিক ধীর গতির অ্যাপটা ফোনে ডাউনলোড করবেন। এই অ্যাপে ততদিন জার্মান শেখার চেষ্টা চালিয়ে যাবেন যতদিন আপনার বিরক্তি না ধরে যায়। এই অ্যাপটা জোস। খুব ধীর গতির। কিন্তু জোস। এক জিনিস এতবার শেখাবে যে ওটার বানান, উচ্চারণ সব আপনার কণ্ঠস্থ হয়ে যাবে। কিন্তু একটা সময় আপনার কাছে মনেহবে এটা কচ্ছপ গতির। আপনার আরেকটু দ্রুত যাওয়া দরকার। তখন যাবেন তিন নাম্বার অপশনে।

জার্মান শেখার প্রতি আপনার দৃঢ় মনোবল এবং একটু অ্যাডভান্স লেভেল থেকে শুরু করতে চাইলে দুই নাম্বার বাদ দিয়ে সরাসরি তিন নাম্বার অপশন দিয়ে শুরু করতে পারেন।

৩. Busuu নামক একটা অ্যাপ আছে। খুবই চমৎকার জিনিস। এটার পেইড ভার্সনটা সবচেয়ে কাজের। তবে ফ্রি ভার্সনটাও দারুণ কাজ করে। এটাতে লেসন দ্রুত শেষ হবে। কিন্তু পুনরাবৃত্তি করার দায়িত্বটা আপনার। Duo-র মতো এটা আপনাকে সব মুখস্ত করিয়ে দিবে না। যারা খুব দৃঢ় মনোবল নিয়ে প্রতিদিন চেষ্টা করবে তাদের জন্য এই অ্যাপটা খুব ভালো কাজ করবে।

আরও পড়ুন: আমি তার জন্য কাঁদছি না, আমি আমার জন্য কাঁদছি

৪. এতক্ষণ যা বলেছি আপনি চাইলে সব ভুলে যেতে পারেন। আমি নিজে যত অ্যাপ ব্যবহার করেছি, জার্মান শেখার জন্য সবচেয়ে সেরা অ্যাপ আমার কাছে যেটা মনে হয়েছে সেটার নাম হচ্ছে DW Learn German. এটাতে Nicos Weg নামক একটা ডকুমেন্টারি থেকে জার্মান শেখার অপশন পাবেন। ফোনে অ্যাপটা রাখতে পারেন। কিন্তু আমার কাছে মনে হয়েছে আপনি যদি ল্যাপটপ নিয়ে বসে ওদের ওয়েবসাইট থেকে শেখা শুরু করেন তাহলে সেটা সবচেয়ে কার্যকরি।

এখন প্রশ্ন হচ্ছে যেই ওয়েবসাইট সবচেয়ে ভালো সেটার নাম কেন এত পরে বললাম? কারণ এই ওয়েবসাইটা খুব গোছানো। এটাতে একেকটা লেসন শেষ করতে আপনার ঘণ্টাখানেকেরও বেশি সময় লেগে যেতে পারে এবং নতুন শিক্ষার্থীরা এই ধৈর্যটা বেশিদিন ধরে রাখতে পারে না।

কেউ যদি ধৈর্য ধরে প্রতিদিন যথাযথভাবে অন্তত একটা করে লেসন শেষ করে তাহলে ছমাস পরে সে নিজেই নিজের পরিবর্তনটা ধরতে পারবে। ফ্রিতে জার্মান শেখার জন্য এরচেয়ে ভালো ওয়েবসাইট আমি আর অনলাইনে দেখিনি।

৫. এবার আপনাকে কিছু সেরা ইউটিউব চ্যানেলের নাম বলি: German with Jenny, Learn German, Learn German with Anja এই তিনটাই যথেষ্ট ভালো চ্যানেল। তবে শেখার জন্য আপনি নিজের পছন্দমতো যেকোনো একটাকে ফলো করলে ভালো হবে।

৬. Deutsch Verstehen এবং Janoschs Traumstunde নামক আরো দুইটা জার্মান চ্যানেল আছে যেগুলোতে জার্মান ভাষায় বিভিন্ন গল্প বলা হয়। খুবই কাজের দুইটা চ্যানেল।

৭. Easy German নামক আরেকটা খুব জোস ইউটিউব চ্যানেল আছে। এটা আমি আলাদা করে পয়েন্ট দিয়ে উল্লেখ করেছি কারণ মোটামুটি জার্মান শেখা হলে এই চ্যানেলের ভিডিয়োগুলো আপনাকে সামনে এগিয়ে যেতে খুব সাহায্য করবে।

৮. জার্মান মুভি, গান (Berge নামক একটা ব্যান্ড পাবেন ইউটিউবে, ওদেরকে আমার খুব পছন্দ),  ডকুমেন্টারি যেখানে যা পান দেখার চেষ্টা করুন। মোবাইলের নোটপ্যাডে প্রতিদিন কী কী নতুন শুব্দ শিখলেন সেগুলো নোট করে রাখুন।

জার্মানরা প্রত্যেক Noun-এর আগে Article (der, die, das) ব্যবহার করে। কখনোই, মানে ভুলেও কোনো Noun সেটার আর্টিকেল ছাড়া শিখবেন না। যেমন: Handy মানে মোবাইল ফোন, শেখার সময় আপনি কখনোই শুধু Handy শিখবেন না; শিখবেন das Handy. ঠিক একইভাবে der Stift ( the pen), die Sonne (the sun) ইত্যাদি।

আর্টিকেল ছাড়া জার্মান নাউন শিখলে পরবর্তীতে সব গ্রামার গুলিয়ে যাবে। জার্মান শেখার জার্নিটাকে তেজপাতা করে ফেলতে চাইলে আর্টিকেল ছাড়া নাউন শেখাই যথেষ্ট। আর কিছুর দরকার নাই। এছাড়া der die das নামক একটা অ্যাপ আছে। ওটাতে কোনো নাউন লিখলেই সেটার আর্টিকেল দিয়ে দেয়। খুব কাজের জিনিস। [ফেসবুক থেকে সংগৃহীত]


সর্বশেষ সংবাদ