যেভাবে প্রস্তুতি নিলে চান্স পাবেন গুচ্ছের ‘সি’ ইউনিটে

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

বর্তমানে দেশের উচ্চশিক্ষা প্রত্যাশীদের অন্যতম লক্ষ্য জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা। এই গুচ্ছের অধীনে ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২২ হাজারের বেশী আসন রয়েছে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৩ হাজার ১২১ টি, মানবিকের জন্য ৬ হাজার ৭১৯টি এবং ব্যবসা শিক্ষার জন্য ৩ হাজার ৭০ টি আসন রয়েছে। দ্যা ডেইলি ক্যাম্পাসের আজকের প্রতিবেদনে থাকছে ব্যবসায় শিক্ষা শিক্ষার্থীদের সি ইউনিটের প্রস্তুতি নিয়ে বিশেষ প্রতিবেদন।

নম্বর বণ্টন: ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞপ্তি অনুযায়ী এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের তথ্য অনুযায়ী এবারও সি ইউনিটে হিসাববিজ্ঞান থেকে ৩৫, ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনা থেকে ৩৫, বাংলা থেকে ১৫ এবং ইংরেজি থেকে ১২ মোট ১০০ নম্বরের প্রশ্ন থাকবে।

হিসাববিজ্ঞান: হিসাববিজ্ঞানে সাধারণত বেশ কয়েকটি অংক সমাধান করতে দেয়া হয়। এছাড়া অংক সম্পর্কিত প্রশ্ন থাকে আরো ৪-৫ টি। এর বাইরে অধিকাংশ প্রশ্নই থাকে তত্ত্বীয়। তাই হিসাববিজ্ঞানে ভালো করতে জোর দিতে হবে মূল বইয়ে। বিশেষত দ্রুত সময়ে নির্ভূলভাবে অংক সমাধানের অভ্যাস গড়ে তুলতে হবে। পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন সমাধানে গুরুত্ব দিতে হবে। 

ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনা:  সাম্প্রতিক দেশীয় বা বৈদেশিক ব্যবসা প্রবাহ থেকে কিছু প্রশ্ন আসে। এর বাইরে অধিকাংশ প্রশ্নই থাকে মুল বই থেকে। এই অংশে ভালো করতে চাইলে জাতীয় পাঠ্যক্রমের অন্ত দুটি বই ভালোভাবে পড়তে হবে।

বাংলা: বাংলা প্রথম পত্রে ভালো ফলাফলের জন্য জোর দিতে হবে মূল বইয়ে। বিশেষত গদ্য, কবিতা এবং উপন্যাসের মূল বিষয়, লেখক পরিচিতি, তাঁর সাহিত্যকর্ম, জীবনী ইত্যাদি বিষয় জানতে হবে। প্রথম পত্রের গুরুত্বপূর্ণ অধ্যায়ের মধ্যে রয়েছে অপরিচিতা, আমার পথ, বায়ন্নর দিনগুলো, রেইনকোট, নেকলেস, ঐকতান, সাম্যবাদী, তাহারই পড়ে মনে, সেই অস্ত্র, ফেব্রুয়ারি ১৯৬৯।
ব্যাকরণ অংশের জন্য ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বচন, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এগুলোর ভালো অনুশীলন দরকার। এছাড়া, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন সমাধান করতে হবে।

ইংরেজি: ভর্তি পরীক্ষায় ভালো করতে চাইলে ইংরেজিতে ভালো ফলাফলের বিকল্প নেই। বিগত বছরগুলোর প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ১ম পত্র থেকে অনেক কম প্রশ্ন এসেছে। অধিকাংশ প্রশ্ন এসেছে ইংরেজি ২য় পত্র থেকে। সেক্ষেত্রে ১ টি প্যাসেজ অবশ্যই আসবে যেখানে প্রায় ৪-৫ টি প্রশ্ন থাকবে। Parts of speech, Article, Tense, Voice, Sentence Correction, Spelling, Right form of verb, Preposition, Translation, Synonyms,  Antonyms, Idiom , Joining sentence, Comprehension গুরুত্বপূর্ণ। 


সর্বশেষ সংবাদ