রান্নায় হলুদ বেশি হয়ে গেলে কী করবেন?

  © সংগৃহীত

রান্নার স্বাদ ঠিক রাখার জন্য মসলার পরিমাণ সঠিক হওয়া জরুরি। রান্না প্রতিদিন সবার সমান হয় না। রান্নায় লবণ, ঝালের পাশাপাশি হলুদও গুরুত্বপূর্ণ। তবে বেশি হলুদ হয়ে গেলে পুরো রান্নার স্বাদই নষ্ট হয়ে যায়। যারা সারাদিন রান্নাঘর সামলান তাদের এদিক-সেদিক হওয়াটা দোষের নয়। তবে বাড়িতে অতিথি আসলে রান্নায় ভুল ত্রুটি হলে বেশ খারাপ লাগে। সবচেয়ে বেশি ভয় থাকে লবণ, হলুদ আর ঝাল নিয়ে। হলুদ ছাড়া রান্না হয় না। আবার হলুদ বেশি হয়ে গেলে সেটা মুখে তোলা একটু কষ্টকর হয়ে যায়।

অনেক সময় রাঁধতে গিয়ে হলুদ বেশি পড়ে যায়। এমন অবস্থায় রান্নার স্বাদ এবং গন্ধ দুটাই আর ঠিক থাকে না। তবে চিন্তিত হওয়ার কিছু নেই। রান্নায় যদি হঠাৎ করে হলুদ বেশি হয়ে যায় তাহলে হাতের কাছেই রয়েছে দারুণ কয়েকটি ঘরোয়া উপায়। খাবারের স্বাদ ফেরাতে মেনে চলতে পারেন কিছু কৌশল।

* আলু
কিছু আলু টুকরা টুকরা করে কেটে সেই খাবারে দিন। দেখবেন হলুদ সঠিক মাপে চলে এসেছে। আলু হলুদ শুষে নিয়েছে। এতে রান্নার স্বাদও বাড়বে আবার তরকারির পরিমাণও বেড়ে যাবে।

* টমেটো
যেকোনো তরকারিতেই হলুদ বেশি হলে টমেটো কেটে দিয়ে দিন। টমেটো পিউরি বা টমেটো সসও দিয়ে দিতে পারেন। হলুদের বাড়তি গন্ধ বা স্বাদ কোনোটাই থাকবে না। 

* রান্নায় নারকেল দুধ ব্যবহার
অতিরিক্ত হলুদের স্বাদ ঠিক করতে পারে নারকেল দুধ। নারকেলের দুধের একটা মিষ্টি স্বাদ আছে। আর এই স্বাদই হলুদের বাজে গন্ধ আর স্বাদ রান্না থেকে সরিয়ে দেবে। নারকেলের দুধ না থাকলে নারকেল কুড়িয়েও দেওয়া যাবে। তাতেও হলুদের কাঁচা ভাব আর গন্ধ চলে যাবে।

অ্যাসিডিক বা টক জাতীয়

* টক জাতীয় খাবার
এই জিনিস শুধু আপনাদের রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ কমাবে তা নয়। রান্নায় খুব ভালো একটা স্বাদ আনবে। হলুদ অতিরিক্ত হয়ে গেলে সেখানে আমচুর পাউডার দিতে পারেন। রান্নার স্বাদ খুব সুন্দর ব্যাল্যান্স হয়ে যাবে। এছাড়াও দিতে পারেন তেঁতুল। তেঁতুল অল্প জলে গুলে রান্নায় দিয়ে দিন। খানিক নেড়ে নিয়ে রান্না টেস্ট করে দেখুন। হলুদের বাড়তি স্বাদ আর পাবেন না। 

* মিষ্টি দিন
মিষ্টি কিছু অতিরিক্ত হলুদের স্বাদ ঢাকতে পারে। কিন্তু সব রান্নায় আবার মিষ্টি দেওয়া যাবে না। যে রান্নায় মিষ্টি যায় সেই রান্নায় দিন। আর মিষ্টি যাতে রান্না খারাপ না করে ফেলে সেটাও দেখতে হবে। চিনি ব্যবহার করা ছাড়াও সামান্য গুড় ব্যবহার করতে পারেন। চাইলে মধুও ব্যবহার করতে পারেন। মধু বা গুড়, এই দুই উপকরণই রান্নায় হলুদের স্বাদ যেমন ব্যাল্যান্স করবে, তেমনই রান্নার স্বাদে আনবে অন্য মাত্রা। হলুদ আবার বেশি হয়ে গেলেও সে তরকারি তেতো স্বাদের হয়ে যায়। এমন পরিস্থিতিতে মিষ্টিই পারে গোটা রান্না সামাল দিতে। 

আরও পড়ুন: সমস্যা যখন চুল পড়া, জেনে নিন করণীয়

* ফোড়ন
তেল গরম করে সামান্য মরিচ গুঁড়া বা শুকনো মরিচ দিয়ে হলুদ বেশি হওয়া তরকারিতে ফোড়ন দিয়ে দিন। সুন্দর একটা লালচে রং হয়ে যাবে। তবে খেয়াল করতে হবে যেন মরিচ গুঁড়াটা পুড়ে না যায়।

হলুদ বেশি হওয়া তরকারিতে তেল গরম করে শুকনো মরিচের ফোড়ন দিন

* শাক
অতিরিক্ত হলুদ দূর করতে শাকও ব্যবহার করতে পারেন। লাউপাতার মতোই কাজ করবে। এগুলো রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। এতে রান্নায় হলুদের পরিমাণ ঠিক হবে। রান্না শেষে পাতা বা শাকগুলো তুলে নিতে পারেন। 

* তেজপাতা
রান্নায় হলুদের অতিরিক্ত স্বাদ কমিয়ে আনবে তেজপাতা। শুধু গোটা চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে দিন আর ফুটিয়ে নিন কয়েক মিনিট। এর পর রান্না থেকে তেজপাতা সরিয়ে দিন। তেজপাতার গন্ধ হলুদের থেকে তীব্র আর সুন্দর। এই গন্ধ হলুদের গন্ধ সরিয়ে দেবে। হলুদ আবার বেশি হয়ে গেলেও সে তরকারি তেতো স্বাদের হয়ে যায়। এমন পরিস্থিতিতে তেঁতুল বা যে কোনও টকই পারে গোটা রান্না সামাল দিতে। সাধারণত একটু বেশি জল দিলেই কাজ হয়। তেজপাতা রোগপ্রতিরোধের পাশাপাশি তেজপাতা রান্নায় স্বাদ আনতেও সাহায্য করে।

* গরম খুন্তি
রান্নায় হলুদ বেশি হলে জ্বলন্ত চুলায় একটি খুন্তি ভালো করে গরম করুন। লোহার খুন্তি হলে বেশি ভালো। বেশ গরম হয়ে এলে ওই গরম অংশ রান্না করা খাবারের মাঝখানে দিয়ে দিন। ৫ মিনিট খাবারে ডুবিয়ে তুলে ফেলুন। হলুদের গন্ধ দূর হবে।

* বাড়তি সবজি দিন
যদি সবজি রান্নায় হলুদ বেশি হয় তবে দুশ্চিন্তা করবেন না। বরং আরও কিছু সবজি তাতে যোগ করে দিন। সবচেয়ে ভালো হয় আলু দিতে পারলে। বাড়তি সবজিগুলো রান্নার সঙ্গে হলুদের সামঞ্জস্য আনবে। আর যদি এমন কিছু রান্না করেন যার সঙ্গে সবজি কিংবা আলু ঠিক যায় না তবে সবজিগুলো সেদ্ধ হওয়ার পর তুলেও নিতে পারেন। এতে সবজিগুলো বাড়তি হলুদ অনেকটাই টেনে নেবে।

পানি কখন খাবেন?

* পানি
অতিরিক্ত হলুদের গন্ধ আর স্বাদ কমানোর জন্য সবচেয়ে সহজ উপায় হল পানি। বেশি পানি দিলে সেই পানি অতিরিক্ত হলুদ টেনে নেবে। এতে রান্নার স্বাদ ব্যাল্যান্স হয়ে যাবে। কিন্তু যদি আপনার রান্নায় বেশি জল দেওয়ার জায়গা না থাকে?এক্ষেত্রেও কোনও সমস্যা নেই। যদি আপনাদের ঘরে চিকেন স্টক বা মাটন স্টক থাকে, সেটাও দিয়ে দিতে পারেন। আমাদের ফ্রিজে অনেক সময়ে ভেজিটেবল স্টক থাকে। সেটাও দিলে কাজ হবে। হলুদ আবার বেশি হয়ে গেলেও সে তরকারি তেতো স্বাদের হয়ে যায়। এমন পরিস্থিতিতে পানিই পারে গোটা রান্না সামাল দিতে। সাধারণত একটু বেশি পানি দিলেই কাজ হয়।


সর্বশেষ সংবাদ