ট্যুরিজমের চাহিদা বাড়ছেই, চাকরির সুযোগও আছে সব সেক্টরে

ট্যুরিজমের চাহিদা বাড়ছেই
ট্যুরিজমের চাহিদা বাড়ছেই  © টিডিসি ফটো

পর্যটন এবং আতিথেয়তা ব্যবস্থাপনা এই বিষয়টি বিবিএর স্নাতক কোর্স। ৪ বছরের এই  বিবিএ কোর্সটি সেমিস্টার পদ্ধতিতে পরিচালিত হয়। বিষয়টি গ্রাহক পরিষেবা, টিকিটিং, ট্যুর অপারেশন, সিআরএস অপারেশন এবং জিডিএস সুবিধার ক্ষেত্রে শিক্ষার্থীদের মৌলিক জ্ঞান এবং অপারেশনাল দক্ষতা সরবারহ করে।

এই প্রোগ্রাম শিক্ষার্থীদের বিপণন, বিক্রয়, ট্যুর প্ল্যানিং, পর্যটন সম্পর্কিত তথ্য, ট্রাভেল ইন্ডাস্ট্রি, ট্যুর অপারেশন এবং পর্যটকদের জন্য বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনার বিশদ জ্ঞান এবং সমঝোতা অর্জনে সহায়তা করে।

ভ্রমণ এবং পর্যটন বিশ্বের বৃহত্তম শিল্পগুলির মধ্যে একটি। যা বৈশ্বিক গ্রস গার্হস্থ্য পণ্যের ৯.৩ শতাংশেরও বেশি সমন্বিত। প্রতি বছর, এক বিলিয়নেরও বেশি পর্যটক বিমান, স্থল এবং সমুদ্রের মাধ্যমে গন্তব্যগুলিতে যান। একা হোটেলগুলো বিশ্বব্যাপী আয়ের পরিমাণে বিশ্বব্যাপী অর্ধ ট্রিলিয়ন ডলারের বেশি।শিল্পটি খুব বিস্তৃত, যার অর্থ প্রচুর সুযোগ এবং বিশেষ ক্ষেত্র রয়েছে, উভয়ই দৃশ্যমান এবং পর্দার আড়ালে কাজ করে।

প্রকৃতপক্ষে, বর্তমান বিশ্ব অর্থনীতিতে এগারোটিতে একটি চাকরি পর্যটন এবং আতিথেয়তার সাথে সম্পর্কিত। পর্যটন এবং আতিথেয়তার মধ্যে আকর্ষণীয় ব্যবস্থাপনা, কনভেনশন পরিকল্পনা, গ্রাহক পরিষেবা, ইভেন্ট পরিকল্পনা, খাদ্য পরিষেবা, গেমিং, লজিং, বিপণন, বিক্রয় এবং ভ্রমণ অন্তর্ভুক্ত রয়েছে।

পর্যটন এবং আতিথেয়তা ব্যবস্থাপনায় কাজ করা আপনাকে পৃথিবীর প্রায় যে কোনও জায়গায় চাকরি দিতে পারে। হোটেল, এয়ারলাইনস, রেস্তোঁরা, পরিবহন সংস্থা, পর্যটন পরিষেবা, কনভেনশন সেন্টার, ক্যাসিনো, স্পোর্টস টিম, রেভেল এজেন্সি এবং ক্রিয়াকলাপ সরবরাহকারীরা সমস্ত গতিশীল শিল্পের অংশ যা ক্রমাগত দক্ষ কর্মীদের প্রয়োজন।

আরও পড়ুন: সমাজবিজ্ঞানের শিক্ষার্থীরা সমাজের ডাক্তার, চাকরির সুযোগও প্রশস্ত

কেন পড়বেন

বর্তমান সময়ে ধরাবাধা কাজে অনাগ্রহী তরুণ সমাজ। কাজের পাশাপাশি স্বাধীনতাও যেন পাওয়া যায়, সে দিকে লক্ষ্য সবারই। আর নতুন নতুন স্থানে ঘুরতে কার না ভালো লাগে! এছাড়া সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এ বিষয়ের চাহিদা বাড়ছেই। বিষয়টিতে উচ্চতর ডিগ্রি নিয়ে খুব সহজেই মিলছে চাকরি। চাইলে নিজেই হোটেল বা পর্যটন কোম্পানির মালিক হওয়া যায়।

বিদেশে পড়তে চাইলে

বিদেশে উচ্চশিক্ষা নেওয়ারও সুযোগ রয়েছে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে। হোটেল ও পর্যটন যেহেতু বিশ্বব্যাপী সমাদৃত একটি বিষয়। তাই পৃথিবীর প্রায় সকল দেশেই এ বিষয়ে উচ্চতর ডিগ্রি নেওয়ার সুযোগ রয়েছে।

কাজের সুযোগ

কাজের সুযোগ সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাকের আহমেদ বলেন, এই বিভাগ থেকে লেখাপড়া শেষ করে দেশের সকল সেক্টরেই কাজ করা যায়। সরকারি চাকরিতে যেহেতু বেতন এখন বৃদ্ধি পেয়েছে তাই আমাদের শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে বিসিএস। এরপর ব্যাংকেও ভালো করছে আমাদের শিক্ষার্থীরা। স্পেশালি হোটেল এবং ট্যুরিজম সেক্টরে অনেক কাজের সুযোগ রয়েছে।

তিনি বলেন, এটা এমন একটি বিষয় যে, পৃথিবীর সকল দেশেই এ বিভাগের শিক্ষার্থীরা কাজের সুযোগ পেয়ে থাকে। বর্তমানে দেশেও বেশকিছু আন্তর্জাতিক চেইন হোটেল ব্যবসা শুরু করেছে। ঢাকার বাইরে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেটেও বেশ কিছু চার তারকা ও পাঁচ তারকা হোটেল ব্যবসা শুরু করেছে। এসব হোটেলে প্রচুর দক্ষ জনবল দরকার হচ্ছে। দেশের বাইরে তো সুযোগ আরো ব্যাপক।

লেখক: শিক্ষার্থী, বশেমুরবিপ্রবি


সর্বশেষ সংবাদ