কারিগরিতে জনপ্রিয় হচ্ছে বিএমটি শিক্ষাক্রম, উন্নতি নেই ভোকেশনালের

কারিগরি শিক্ষা বোর্ড
কারিগরি শিক্ষা বোর্ড

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি শিক্ষাক্রমে শিক্ষার্থী সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। এই শিক্ষাবোর্ডের উচ্চমাধ্যমিক পর্যায়ে ভোকেশনাল শিক্ষাক্রম শুধুমাত্র ৫ শতাংশ শিক্ষার্থী পায়। শিক্ষাবোর্ডের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন বলছে, ২০২১-২২ সেশনের ভর্তিকৃত শিক্ষার্থীর হিসেব অনুযায়ী প্রায় শতভাগ শিক্ষার্থীই পাচ্ছে বিএমটি শিক্ষাক্রম। সর্বমোট ভর্তিকৃত শিক্ষার্থীর মধ্যে শুধুমাত্র ০ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পেয়েছে ভোকেশনাল (উচ্চ মাধ্যমিক)। মোট আসনের প্রায় ৯৭ ভাগ আসনই ফাঁকা থাকছে ভোকেশনাল শিক্ষাক্রমে। 

কারিগরি শিক্ষার শুরুর দিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ভোকেশনাল শিক্ষাক্রম পরিচালনা করত কারিগরি শিক্ষা বোর্ড। এর পাশাপাশি প্রায় তিন দশক আগে বিএম নামে বিজনেস এন্ড ম্যানেজমেন্ট শিক্ষাক্রম চালু করে এই শিক্ষাবোর্ড। পরবর্তীতে ২০১৯-২০ সেশন থেকে এর সঙ্গে টেকনোলজি যুক্ত করে এই শিক্ষাক্রমকে আরও আধুনিকায়ন করা হয়। এই শিক্ষাক্রম নবায়ন করার পর থেকে এখন পর্যন্ত তিন ব্যাচে শিক্ষার্থী ভর্তি করানো হয়েছে। ভর্তি হিসেব অনুযায়ী দিনদিন জনপ্রিয়তা বাড়ছে কারিগরিতে নবায়ন করা এই আধুনিক শিক্ষাক্রমের।     

বর্তমানে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ভোকেশনাল শিক্ষাক্রমে শুধু সরকারিভাবে পরিচালিত মোট ৬৪টি প্রতিষ্ঠানে মোট ১৪ হাজার ৮৮০টি আসন রয়েছে। সেই হিসেবে ২০২১-২২ সেশনে প্রায় ৯৭ শতাংশ আসনই ফাঁকা রয়েছে এই শিক্ষাক্রমে। অন্যদিকে সরকারি ১১টি এবং বেসরকারি ১ হাজার ৯১৩ টি সহ মোট ১ হাজার ৯২৪ টি প্রতিষ্ঠানে বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি শিক্ষাক্রম পরিচালিত হচ্ছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে মোট আসন রয়েছে ২ লাখ ৮১ হাজার ৫৯৫ টি। সর্বশেষ ২০২১-২২ সেশনের ভর্তিকৃত শিক্ষার্থীর হিসেব অনুযায়ী সারাদেশে সরকারি-বেসরকারিভাবে পরিচালিত এই প্রতিষ্ঠান সমূহে মোট ২৫ দশমিক ৪৬ শতাংশ আসন ফাঁকা।

আরও পড়ুনঃ শিক্ষক জনির কোনো অপরাধের বিচার করেননি জাবি ভিসি

জানা যায়, জনপ্রিয় শিক্ষাক্রম হওয়ায় শিক্ষার্থী বাড়ার সঙ্গে বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান এবং আসন সংখ্যা বেড়েই চলেছে। কারিগরি শিক্ষা বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ সেশনে বিএমটি শিক্ষাক্রম পরিচালনা করেছে ১ হাজার ৭২৯টি শিক্ষা প্রতিষ্ঠান। দ্রুতগতিতেই বাড়ছে এই শিক্ষাক্রম পরিচালিত প্রতিষ্ঠানের সংখ্যা। প্রতি সেশনেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠানে যুক্ত হচ্ছে বিএমটি শিক্ষাক্রম। সর্বশেষ ২০২১-২২ সেশনে এই শিক্ষাক্রম যুক্ত হওয়া ১২টি প্রতিষ্ঠান সহ সরকারি এবং বেসরকারিভাবে মোট ১ হাজার ৯২৪টি প্রতিষ্ঠান বিএমটি শিক্ষাক্রম পরিচালনা করছে। 

কারিগরি শিক্ষা বোর্ডের বার্ষিক প্রতিবেদন ২০২১-২২ অনুযায়ী, সর্বশেষ ২০২১-২২ সেশনে সর্বোচ্চ ৯৯ দশমিক ৭৮ শতাংশ শিক্ষার্থী বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি শিক্ষাক্রমের আওতায় ভর্তি হয়েছে। এরআগে ২০২০-২১ সেশনে বিএমটি শিক্ষাক্রমে ভর্তি হয়েছে মোট শিক্ষার্থীর ৯৫ দশমিক ৪১ শতাংশ। এছাড়া ২০১৯-২০ সেশনে ৯৬ দশমিক ৩২ শতাংশ, ২০১৮-১৯ সেশনে ৯৬ দশমিক ৪৬ শতাংশ এবং ২০১৭-১৮ সেশনে প্রায় ৯৬ শতাংশ শিক্ষার্থী ভর্তি হয় বিএমটি শিক্ষাক্রমে। এই তিন সেশনে ভর্তি হওয়া মোট শিক্ষার্থীর যথাক্রমে ৩ দশমিক ৬৮ শতাংশ, ৩ দশমিক ৫৪ শতাংশ এবং ৪ শতাংশ শিক্ষার্থী পায় ভোকেশনাল শিক্ষাক্রম।

তথ্যমতে, ২০২১-২২ সেশনে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ২ লাখ ৯ হাজার ৮৮৪ শিক্ষার্থী ভর্তি হয়েছে, এরমধ্যে ভোকেশনাল শিক্ষাক্রমের আওতায় যায় শুধুমাত্র ৪৪৮জন শিক্ষার্থী। এর আগে ২০২০-২১ সেশনে ভর্তি হওয়া ১ লাখ ৫৯ হাজার ৯৪২ জন শিক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৩৮৩জন শিক্ষার্থী বেছে নিয়েছে ভোকেশনাল শিক্ষাক্রম। ২০১৯-২০ সেশনে ভোকেশনাল পেয়েছে ৭ হাজার ৩৩১ জন শিক্ষার্থী, যাতে মোট শিক্ষার্থী ১ লাখ ৯৯ হাজার ৪২২ জন। 

এছাড়া ২০১৮-১৯ ও ২০১৭-১৮ সেশনে ভোকেশনাল শিক্ষাক্রমের অধীনে যায় মোট শিক্ষার্থীদের ৩ দশমিক ৫৪ শতাংশ ও ৪ দশমিক ৩ শতাংশ। এরমধ্যে ২০১৮-১৯ সেশনের মোট ১ লাখ ৫৯ হাজার ৮৭৫ জন শিক্ষার্থীর ৫ হাজার ৬৫৯ জন ভর্তি হয় ভোকেশনাল শিক্ষাক্রমে। আর ২০১৭-১৮ সেশনের ১ লাখ ৪১ হাজার ১১৬ শিক্ষার্থীর মধ্যে ভোকেশনালে ভর্তি হয় শুধুমাত্র ৫ হাজার ৬৭৫ জন।  

বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি শিক্ষাক্রমে জনপ্রিয়তা বাড়ছে উল্লেখ করে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মো. আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, এটি আগে শুধুই বিএম অর্থাৎ বিজনেস এন্ড ম্যানেজমেন্ট ছিল, ২০১৯-২০ সেশন থেকে এটিকে আরও আধুনিক করে টেকনোলজি যুক্ত করা হয়েছে। পূর্বের চেয়ে আধুনিক করার পর থেকে শিক্ষক-শিক্ষার্থী সর্বমহলে জনপ্রিয়তা বাড়ছে বিএমটি শিক্ষাক্রমের। সেই তুলনায় ভোকেশনালে শিক্ষার্থীরা কম ভর্তি হচ্ছে। এই শিক্ষাক্রম চালু রয়েছে শুধু সরকারি প্রতিষ্ঠানগুলোতে, ফলে এতে আসন সংখ্যাও কম। 


সর্বশেষ সংবাদ