ভিসির পদত্যাগের দাবিতে ফের আন্দোলনের ঘোষণা চবি শিক্ষক সমিতির

আন্দোলনে চবি শিক্ষক সমিতি
আন্দোলনে চবি শিক্ষক সমিতি  © সংগৃহীত

উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে আবারো আন্দোলনের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। শনিবার (১৩ জানুয়ারি) শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিচালিত ব্যাপক অনিয়ম ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে শিক্ষক সমিতি লিখিত ও মৌখিকভাবে উপাচার্য এবং উপ-উপাচার্য মহোদয়কে বিভিন্ন দাবি জানিয়ে আসছিলো। সর্বশেষ গত বছরের ১৭ ডিসেম্বর  আইন ও বাংলা বিভাগে বিশ্ববিদ্যালয়ের আইন লঙ্ঘন করে অনুষ্ঠেয় নিয়োগ বোর্ড বাতিলের দাবিতে উপাচার্যের সাথে সাক্ষাৎ ও উদ্ভূত চরম অনাকাঙ্খিত পরিস্থিতিতে শিক্ষক সমিতির উদ্যোগে উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে লাগাতার আন্দোলন কর্মসূচি পালিত হয়ে আসছিলো। শীতকালীন ছুটি এবং ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের পরিপ্রেক্ষিতে উক্ত আন্দোলন কর্মসূচি ডিসেম্বরের ২২ তারিখ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত ছিল।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগ দুর্নীতির প্রতিবাদে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রত্যাখ্যান রাবি শিক্ষার্থীর

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ৯ জানুয়ারি অনুষ্ঠিত কার্যনির্বাহী পরিষদ সভায় (জরুরি) উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে ৩ দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করার এবং দাবি আদায়ের লক্ষ্যে পরবর্তী আন্দোলন কর্মসূচি নির্ধারণ ও ঘোষণার জন্য শিক্ষক সমিতির সম্মানিত সভাপতি এবং সাধারণ সম্পাদককে দায়িত্ব প্রদান করা হলো। আগামী ১৪, ১৫ ও ১৬ই জানুয়ারি রবিবার, সোমবার ও মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ে আইনের শাসন সমুন্নত রাখা এবং শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার স্বার্থে সম্মানিত শিক্ষকগণকে সমিতি ঘোষিত আন্দোলন কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের জন্য উদাত্ত আহবান জানানো যাচ্ছে।

উল্লেখ্য, বিভাগীয় পরিকল্পনা কমিটির ‘না’ করা সত্ত্বেও চবিতে বাংলা বিভাগে ৭ জন ও আইন বিভাগে ২ জন শিক্ষক নিয়োগ বোর্ড বাতিলের দাবিতে গত ১৭ ডিসেম্বর অবস্থান কর্মসূচি পালন করে চবি শিক্ষক সমিতি। পরে কয়েকজন প্রার্থীকে অজ্ঞাতস্থানে নিয়ে গিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে অভিযোগ করে অনশন কর্মসূচি ও উপাচার্যের পদত্যাগের একদফা  দাবিতে আন্দোলন করে আসছে চবি শিক্ষক সমিতির একাংশ।


সর্বশেষ সংবাদ