আন্তর্জাতিক আইএএসি প্রতিযোগিতায় ৫টি রৌপ্য, ০৮টি ব্রোঞ্জ জিতল আইইউটি

আন্তর্জাতিক আইএএসি প্রতিযোগিতায় ৫টি রৌপ্য, ০৮টি ব্রোঞ্জ জিতল আইইউটি
আন্তর্জাতিক আইএএসি প্রতিযোগিতায় ৫টি রৌপ্য, ০৮টি ব্রোঞ্জ জিতল আইইউটি  © টিডিসি ফটো

আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতিঃপদার্থবিজ্ঞান প্রতিযোগিতা (আইএএসি)-২০২২ এ ০৫টি রৌপ্য ও ০৮টি ব্রোঞ্জ পদক পেয়েছেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির জ্যোতির্বিজ্ঞান ক্লাব আল-ফাজারি ইন্টারস্টেলার সোসাইটি।

সারা বিশ্বের হাজার হাজার শিক্ষার্থীদের নিয়ে জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতিঃপদার্থবিজ্ঞান বিষয়ক এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় তিনটি ধাপে ও দুটি ক্যাটাগরিতে। জুনিয়র এবং ইয়ুথ। নির্দিষ্ট সময়সীমার মধ্যে সমাধান করার জন্য ০৫টি প্রশ্ন সম্বলিত কোয়ালিফিকেশন রাউন্ডে নির্বাচিত সকল শিক্ষার্থীকে ০৮ ইউরো প্রদান-পূর্বক প্রি-ফাইনাল পরীক্ষার জন্য মনোনীত করা হয়।

এবারের প্রশ্নগুলো বহুল আলোচিত জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সম্পর্কিত বিষয়াবলি থেকে সাজানো হয়েছিল।

রৌপ্য সম্মান অর্জনকারী সদস্য মো. সাফিন মাহমুদ সৌম্য জানান, মাত্র চার দিনের মধ্যে সমাধানের জন্য দুইটি অ্যাস্ট্রোফিজিক্যাল গবেষণা পত্র থেকে প্রশ্নসহ প্রি-ফাইনাল রাউন্ডটি ছিল আমাদের জন্য সবচেয়ে কঠিন।

তিনি বলেন, ইয়ুথ ক্যাটাগরিতে নুন্যতম ২৪ পয়েন্টস পাওয়া বিবেচনায় প্রি-ফাইনালে ক্লাবটি থেকে ১৩ জন শিক্ষার্থী ফাইনাল রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পায়। যেখানে অনলাইনেই ২০টি নৈব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হয়েছে, প্রতিটি নৈব্যক্তিকের জন্য সর্বোচ্চ ৬০ সেকেন্ড সময় ধার্য করা হয়েছিল। 
 
জার্মানি থেকে পরিচালিত এই প্রতিযোগিতায় এ বছর ৬৮টি দেশের প্রায় ৫ হাজার জন অংশগ্রহণ করেন। যেখানে আইইউটির সবগুলো ডিপার্টমেন্টের ১৭, ১৮, ১৯ ও ২০ থেকে ১৭ জন শিক্ষার্থীর মধ্যে ৫ জন রৌপ্য ও ৮ জন ব্রোঞ্জসহ মোট ১৩ জন সম্মাননা অর্জন করেন।

আল-ফাজারি ইন্টারস্টেলার সোসাইটির সদস্যদের দৃঢ় প্রতিজ্ঞা ও নিয়মিত জ্যোতির্পদার্থবিজ্ঞান অনুশীলনের ফলেই এত বড় সাফল্য এসেছে বলে জানান ক্লাবটির সহ-সভাপতি আফতাব নাজিম। 
 
রৌপ্য পদক প্রাপ্তরা হলেন- হাসনাইন আহমেদ দিহান, মহসিনা তাবাসসুম রিফা, মো. সাফিন মাহমুদ সৌম্য, মো. ইকরামা হোসেন, তাহসিন মুহাম্মদ পায়েল। ব্রোঞ্জ সম্মাননা প্রাপ্তরা হলেন– আফতাব নাজিম, রাইয়ান ই রব্বানী, সামী-উল হক সৌভিক, রামিশা সালসাবিল, নাইমুল হাসান শিথিল, মাহাদী কামাল, চৌধুরী সারজিয়া ফাইজা, বিসমি ইলিয়ান মাহিম।
 
আল ফাজারি ইন্টারস্টেলার সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি রুবাইয়াত রেহমান খান বলেন, গতবছর আমাদের এই সোসাইটি থেকে ৩য় স্থানসহ ০৮টি সম্মাননা অর্জন করতে পেরেছিলাম। সেই সাফল্যের ধারাবাহিকতায় এবার ১৩টি সম্মাননা অর্জন করতে পেরেছি। বিশ্ববিদ্যালয় পর্যায়ে জ্যোতির্বিজ্ঞান গবেষণার জন্য প্রতিষ্ঠিত আল ফাজারি ইন্টারস্টেলার সোসাইটিতে গত ২ বছরে সদস্য সংখ্যা ১০০ ছাড়িয়েছে। আমরা ভবিষ্যতে আরও বড় অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।


সর্বশেষ সংবাদ