১৮ বছর বয়সে দুবাই জয় করলো বাংলাদেশি তরুণ আইমান

মা-বাবসহ আইমান সাদাত
মা-বাবসহ আইমান সাদাত  © টিডিসি ফটো

মোটরকার রেসিংয়ে আবারও আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য পেলেন বাংলাদেশি রেসার আইমান সাদাত। এবার এনজিকে ইউএই প্রো কার চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় হয়েছেন চট্টগ্রামের এই রেসার। প্রথমবারের মতো অংশ নিয়ে প্রতিযোগিতার দুটি বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করেছেন। চট্টগ্রামের কৃতি সন্তান আইমান মাত্র ১৮ বছরে জয় করেছেন ডুবাই।

এই বছর দুবাই চ্যাম্পিয়নশিপ রেসে আইমান সাদাত একটি Gen-3 গাড়ি নিয়ে অংশগ্রহণ করেন। কিন্তু অন্যান্য প্রতিযোগীরা অনেক বেশি উন্নত Gen-5 গাড়ি চালাচ্ছিল। তারপরও সব প্রতিযোগীকে পেছনে ফেল ২য় স্থান লাভ করেন আইমান। যা তার সাফল্যকে আরও যোগ্য করে তোলে।

তবে এটাই তার প্রথম আন্তর্জাতিক ট্রফি জিতা নয়। ২০১৯ সালে কার রেসিংয়ে দেশের হয়ে প্রথম স্বীকৃত আন্তর্জাতিক সাফল্য পান আইমান সাদাত। সেবার ভারতের চেন্নাইয়ে ভক্সওয়াগন অ্যামিও কাপের জুনিয়র চ্যাম্পিয়নশিপ জিতে আইমান সাদাত পান প্রথম আন্তর্জাতিক পর্যায়ের সাফল্য। ইতিহাসে সর্বকনিষ্ঠ চ্যাম্পিয়ন হন। অনেক দক্ষ চালককে ছাড়িয়ে তিনি তার বড় ভাই আফফানের পদাঙ্ক অনুসরণ করে প্রথমবারই ট্রফি জিতেছিলেন।

আরও পড়ুন: খাবার লবণে প্লাস্টিকের সন্ধান, পুরষ্কার পেলেন শাবি গবেষক

নিজের এই সাফল্যের পর আইমান সাদাত সামজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেন। সেই সাথে, তার উন্নতিতে ভূমিকা রাখা বড় ভাই আফফান সাদাতের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন আইমান সাদাত।

গতির ঝড়ের এই খেলায় তার অনুপ্রেরণা কিন্তু বিশ্বজুড়ে পরিচিত কোনো নাম নয়। ‘অনেকে বলে লুইস হ্যামিল্টন বা একে-ওকে অনুসরণ করি, আমার ওরকম কেউ নেই’ বলছিল আইমান। ‘আমার অনুপ্রেরণা আমার বড় ভাই।’ পরামর্শও এই সূত্র থেকে আসে। চেন্নাইয়ের রেসিং ট্র্যাকে ১২টি বাঁক আছে, তার মধ্যে চারটি বাঁকে একটু ঝামেলা হচ্ছিল আইমানের। সমাধান? কানাডা থেকে ভিডিও কলে কাগজে-কলমে এঁকে কোথায় কী করতে হবে দেখিয়ে দিয়েছিলেন বড় ভাই আফফান।

আইমানের স্বপ্নও বড় ভাইয়ের মতোই—একদিন ফর্মুলা ওয়ানে তুলবেন গতির ঝড়। আপাতত তার লাইসেন্স দিয়ে ফর্মুলা ফোর পর্যন্ত যাওয়া যাবে, এরপর ফর্মুলা থ্রি, সেখান থেকে ফর্মুলা ওয়ান। আইমান স্বপ্ন দেখে, একদিন বাংলাদেশে রেসিং ট্র্যাক হবে। শুধু তারা দুই ভাই নয়, আরও অনেকেই আসবে রেসিংয়ে।


সর্বশেষ সংবাদ