‘প্রত্যাশার চেয়ে সাফল্য বেশি’ ঢাবি-বুয়েটে শীর্ষস্থান পাওয়া শাদমানের

শাদমান শাহরিয়ার শুভ
শাদমান শাহরিয়ার শুভ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় তৃতীয় স্থান অধিকার করেন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী মো. শাদমান শাহরিয়ার শুভ। তিনি এর আগে প্রকাশিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ফলে হয়েছেন ৩৮তম। আর প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষায় হয়েছেন ২৯তম। 

শাদমানের গ্রামের বাড়ি রংপুর জেলার কাউনিয়াতে। তার বাবার নাম মো. আমজাদ হোসেন। মা মোছা. শাহানা বেগম। তার বাবা-মা দুজনেই শিক্ষকতা পেশায় জড়িত। বাবা কলেজ শিক্ষক হলেও মা আছেন স্কুলের দায়িত্বে। শাদমান তার মাধ্যমিক শেষ করেছেন রংপুর জিলা স্কুল থেকে। আর উচ্চমাধ্যমিক নটর ডেম কলেজ থেকে সম্পন্ন করেন।

একাধিক বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত শাদমান। তিনি বলেন, আমার সাফল্য নিয়ে প্রথমেই মহান আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া। আমি একাধিক ভর্তি পরীক্ষায় সুযোগ পেলেও বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হবো।

তিনি আরও বলেন, আমি নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করি। আমার এই রেজাল্টে নটর ডেম কলেজের শিক্ষকদের ভূমিকা অনেক বেশি। যেকোনো ভর্তি পরীক্ষায় সময়ের মধ্যে উত্তর করতে পারাটা অনেক বড় চ্যালেঞ্জ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সময় খুব কম পাওয়া যায়। কলেজের কুইজগুলো আমাকে কম সময়ের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক প্রশ্নের উত্তর করতে সহায়তা করেছে। কলেজের ক্লাসগুলোও ছিল অসাধারণ। আমার কলেজ জীবনে বাইরে কোচিং করার প্রয়োজন হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে নিজের প্রত্যাশার কথা জানিয়ে শাদমান বলেন, ঢাবি ভর্তি পরীক্ষা ভালো হয়েছিল, কিন্তু এতো ভালো রেজাল্ট করব সেটা আশা করিনি। পুরো এডমিশন সিজনের সব পরীক্ষায় আল্লাহ আমাকে আশার চেয়ে অনেক ভালো রেজাল্ট দিয়েছেন।

নিজের সাফল্য নিয়ে বাবা-মায়ের প্রতি বেশি কৃতজ্ঞ শাদমান। তিনি বলেন, বাবা-মার কাছে অনেক বেশি কৃতজ্ঞ আমি। এডমিশন সিজনে আমার পাশে থাকা সকল শিক্ষকদের কাছেও আমি  কৃতজ্ঞ। পাশাপাশি আমার ফ্রেন্ডসার্কেলের সবার কাছে আমি কৃতজ্ঞ। আমার রেজাল্টে তাদের অবদান অনস্বীকার্য।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে তিনি বলেন, যেকোনো ভর্তি পরীক্ষার জন্য মূল বই ভালোভাবে পড়ে শেষ করা সবার প্রথম প্রায়োরিটি হওয়া উচিত। এরপর পূর্ববর্তী সালের ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান করা যেতে পারে। ইন্টারের শুরু থেকেই গোল সেট করে, এডমিশন ফোকাসড পড়াশুনা করতে হবে।


সর্বশেষ সংবাদ