চবি ছাত্রলীগের কমিটি ঘোষণার পর বিক্ষোভ, পদ বাণিজ্যের অভিযোগ

চবির মূল ফটকে ছাত্রলীগের একাংশের বিক্ষোভ
চবির মূল ফটকে ছাত্রলীগের একাংশের বিক্ষোভ  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে প্রায় তিন বছর পর। রোববার (৩১ জুলাই) মধ্যরাতে ৩৭৬ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। তবে কমিটিতে পদবাণিজ্য ও অছাত্রদের রাখা হয়েছে অভিযোগে মূল ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছেন ছাত্রলীগের চুজ ফ্রেন্ডস উইথ কেয়ারের একাংশের নেতাকর্মীরা।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছেন। ২০১৯ সালের ১৪ জুলাই রেজাউল হককে সভাপতি ও ইকবাল হোসেনকে সাধারণ সম্পাদক করে শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়।

রোববার রাতে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর প্রায় শতাধিক নেতা–কর্মী বিক্ষোভ শুরু করেন। মূল ফটকে অবস্থান নিয়ে তাঁরা স্লোগান দেন ‘অবৈধ কমিটি, মানিনা মানব না’, ‘টাকার বিনিময়ে কমিটি মানি না মানব না’।

আরো পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন ৩ সেপ্টেম্বর

বিক্ষোভে ছাত্রলীগের সহসভাপতি শায়ন দাশ গুপ্ত বলেন, যাঁরা ছাত্রলীগের রাজনীতিতে শুরু থেকে জড়িত, তাঁদের বঞ্চিত করা হয়েছে। টাকার বিনিময়ে কমিটিতে বাইরের অনেকেই পদ পেয়েছেন। এ বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হকের সঙ্গে যোগাযোগ করতে পারেননি গণমাধ্যম কর্মীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুটি পক্ষে রয়েছে। এক পক্ষ সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী। আরেকটি পক্ষ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী। দুই পক্ষের ১১টি উপপক্ষ রয়েছে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ