আওয়ামী লীগ বাংলাদেশকে ভারতের কাছে বর্গা দিয়েছিল: নুসরাত তাবাসসুম

  © সংগৃহীত

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নুসরাত তাবাসসুম বলেন, আওয়ামী রেজিম বাংলাদেশকে ভারতের কাছে বর্গা দিয়ে নিজের চেয়ারের দাম অর্জন করেছিলো। এখন এদেশের চেয়ারও স্বাধীন, এদেশের মানুষও স্বাধীন।

শুক্রবার বিকেল সাড়ে ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী কর্তৃক বাংলাদেশী নাগরিক হত্যা ও ভারতীয় আগ্রাসনের প্রতিবাদে জুলাই গণ অভ্যূত্থান ফোরাম কর্তৃক আয়োজিত বিক্ষোভ ও গণ সমাবেশে এ কথা বলেন নুসরাত তাবাসসুম।

সমাবেশে সাধারণ শিক্ষার্থীর পাশাপাশি ছাত্র ইউনিয়ন, গণতান্ত্রিক ছাত্রশক্তিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাজনৈতিক ছাত্র সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতি দেখা যায়।

গণতান্ত্রিক ছাত্র শক্তির যুগ্ম আহবায়ক ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নুসরাত বলেন, ভারতের বিরুদ্ধে কোনো কথা বললে শুনতে হয় পোস্ট ডিলিট করো নয়তো সমস্যা আছে; কিসের সমস্যা আছে ভারতের বিরুদ্ধে কথা বললে? সমস্যা তো হয়েছিলো, আবরারকে এত বেশি পেটানো হয়েছিলো যে আবরার মারা গেছে। 

তিনি বলেন, ভারতীয় বর্ডার থেকে যখন বাংলাদেশে কিছু আসে তখন সংবাদ হয় ভারতীয় কোস্ট গার্ডকে বাঁচিয়ে দিলো বাংলাদেশী বর্ডার গার্ড। আর বাংলাদেশের মানুষ ভারতীয় বর্ডার পার হতে না হতেই লাধ ঝুলতে দেখা যায় কাঁটাতারের সাথে। আমরা ভারতের সাথে এই সম্পর্ক আর চাই না। বাংলাদেশ থেকে পালিয়ে গিয়ে একজন গণ হত্যাকারী কীভাবে ভারতে থাকে এই প্রশ্নের উত্তর ভারত সরকারকে দিতে হবে।

ভারতের মানুষের সাথে আমাদের কোনো সমস্যা নেই। আমাদের সমস্যা রাষ্ট্রের সাথে। জুলাই বিল্পবের মধ্য দিয়ে যে স্বৈরাচার রেজিমের পতন হয়েছে সেই রেজিমকে এতদিন বৈধতা দিয়ে আসছে ভারত সরকার। হাসিনা রেজিম থেকে আমরা মুক্ত হলেও নানা রকম ষড়যন্ত্রের শিকার আমরা।

এসময় তিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, ভারতের সাথে বাংলাদেশের যে নতজানু পররাষ্ট্র নীতি সেই পররাষ্ট্র নীতিকে ভেঙে গুঁড়িয়ে দিতে হবে এবং ভারত রাষ্ট্রের কাছে শেখ হাসিনা ফিরিয়ে দেওয়ার দাবি জানাতে হবে। শেখ হাসিনার বিচার বাংলার মাটিতেই করতে হবে বলে তিনি আহবান করেন। 

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আশরেফা খাতুনসহ আরও অনেকে বক্তব্য প্রদান করেন।


সর্বশেষ সংবাদ