শিক্ষক সমিতির কার্যালয় ঘেরাও ইবি শিক্ষার্থীদের

শিক্ষক সমিতির কার্যালয় ঘেরাও করে আন্দোলন
শিক্ষক সমিতির কার্যালয় ঘেরাও করে আন্দোলন  © টিডিসি ফটো

আওয়ামী ফ্যাসিবাদের ষড়যন্ত্র নস্যাৎ এবং অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। 

বুধবার (২১ আগস্ট) সকাল সাড়ে ১১ টায় ইবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেনসহ সমিতির বেশ কয়েকজন শিক্ষক অনুষদ ভবনের নিচে অবস্থিত কার্যালয়ে একটি আনঅফিসিয়াল মিটিংয়ে একত্রিত হলে খবর পেয়ে ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীরা সেখানে উপস্থিত হয়। তাদের পদত্যাগ দাবি এবং আওয়ামী ফ্যাসিবাদীদের ষড়যন্ত্রের অভিযোগে কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেন তারা। 

এসময় শিক্ষার্থীরা আওয়ামী লীগের দালালেরা, হুঁশিয়ার সাবধান; দালালদের ঠিকানা, এই ক্যাম্পাসে হবে না; বাঁশের লাঠি তৈরি কর, দালালদের বিদায় কর; একশন একশন,  ডাইরেক্ট একশান; ফ্যাসিবাদের বিরুদ্ধে, ডাইরেক্ট একশান; দালালের চামড়া, তুলে নেব আমরা; ধর ধর দালাল ধর, ধইরা ধইরা সাইজ কর ইত্যাদি স্লোগান দিতে থাকেন। 

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চালুর ক্ষমতা শিক্ষক সমিতির নেই। ক্লাস-পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে ডিনস কমিটি। ডিনস কমিটি থাকতে তারা কেনো আজকে এখানে এসেছে? অবশ্যই তাদের কোন অসৎ উদ্দেশ্য আছে। তারা আওয়ামী ফ্যাসিবাদী সরকারকে আবারো ক্ষমতায় আনার ষড়যন্ত্র করছে। তাদের এই উদ্দেশ্য আমরা কখনোই সফল হতে দেব না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইবি সহ-সমন্বয়ক নাহিদ হাসান বলেন, শিক্ষার্থীদের উপরেও শিক্ষকদের এখন কিছুটা ভরসা রাখা উচিত। আমরা চাচ্ছি আগামী সপ্তাহের প্রথম দুই তিন দিনের মধ্যে যেন বিশ্ববিদ্যালয় ক্লাস পরীক্ষা চালু হয়। কারণ এই বিশ্ববিদ্যালয় এমনি সেশন জটের দীর্ঘ ইতিহাস আছে। যেহেতু ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার নেই, এখন দায়িত্ব গুলো ডিনদের উপরেই বর্তায়। আমি মনে করি, ডিনেরা যদি স্ব স্ব অনুষদে ক্লাস চালু করে, তাহলে আইনি কোন বাধা নেই। 

আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল বলেন, এককভাবে ডিনদের কোন ক্ষমতা নেই তবে ডিনস কমিটির সিদ্ধান্তেরএকটি ক্ষমতা আছে। শিক্ষার্থীরা বলেছে যে প্রশাসন না থাকলে ডিনদের উপরে দায়িত্ব বর্তায়, এটা ঠিক। তারা ক্লাস চালু করবে কি করবে না, সেটা ডিনস কমিটির সিদ্ধান্তের উপর নির্ভরশীল। শিক্ষক সমিতি এই ব্যাপারে দাবী জানাতে পারে কিন্তু সিদ্ধান্ত দিতে পারেনা। 

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. আসাদুজ্জামান শিক্ষার্থীদের বলেন, আমরা মনে করি তোমাদের প্রতিনিধি এবং আমাদের প্রতিনিধিরা একসাথে বসে সংকট সমাধান সম্ভব। তোমরা গাইডলাইন দেও, আমরা সেভাবে আগাই। আমরা মূলত এখানে শিক্ষকতা করতে আসছি, প্রশাসনিক দায়িত্ব গুলো আমাদের অপশনাল। তোমরা যদি মনে কর আমাদের থাকা দরকার আমরা থাকবো, নতুবা আজকেই পদত্যাগ করে চলে যাব। 

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমরা প্রতিটি বিষয় ইতিবাচক ভাবেই ভাবছি। শিক্ষার্থীরা যদি মনে করে আমাদের সাথে মিটিং করবে আমরা রাজি, যদি বলে আমাদের সবার পদত্যাগ করতে হবে আমরা তাতেও রাজি। শিক্ষার্থীদের মঙ্গলের জন্য যা প্রয়োজন আমরা করব। শিক্ষার্থীদের অনিরাপদ রেখে আমাদের পদত্যাগ করা অনুচিত ভেবে আমরা এখনো রয়েছি৷ প্রশাসন আসলে আমরাও পদত্যাগ করে চলে যাব। 


সর্বশেষ সংবাদ